কাল থেকে শুরু চুয়েটে স্নাতক প্রথম বর্ষে ভর্তি’র অনলাইন আবেদন

    চুয়েটে স্নাতক প্রথম বর্ষে ভর্তি’র

    শিক্ষাঙ্গণ মেইল : আগামীকাল রবিবার থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ২০১৯-২০ শিক্ষাবর্ষের লেভেল-১ স্নাতক (সম্মান) কোর্সের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

    ‘A’ লেভেল ও বিদেশী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাসহ সকল ভর্তি প্রার্থী প্রতি কার্যদিবসে সকাল ৯ টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবে।

    আগামী ২৬ সেপ্টেম্বর প্রকাশ করা হবে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোলসহ নামের তালিকা। মেধানুযায়ী ভর্তির জন্য নির্বাচিত এবং অপেক্ষমান প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হবে আগামী ২৭ অক্টোবর।

    উল্লেখ্য, ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১২ অক্টোবর শনিবার। সকাল ১০ টা থেকে বেলা ১ টা পর্যন্ত ৩ ঘন্টা এবং একই দিন বিকাল আড়াইটা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত ২ ঘন্টা মুক্তহস্ত অংকন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

    এবার সর্বমোট ৮শ ৯০টি আসনে ১২টি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিকে এবার নতুন চালু হওয়া দুটি বিভাগে ৩০জন করে মোট ৬০ জন ভর্তি হতে পারবে। বিভাগ দুটি হলো Biomedical Engineering এবং Materials Science and Engineering।

    এছাড়া রাখাইন সম্প্রদায়ের জন্য ১টি, পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার নৃ-গোষ্টীর (উপজাতি) জন্য ১০টিসহ অতিরিক্ত ১১টি আসন সংরক্ষিত আছে। তবে ভর্তির জন্য অন্য কোন ধরনের আসন সংরক্ষিত নেই।

    বিভিন্ন বিভাগ ও আসন বিভাজন  :

    Sl. No. Name of the Department Seats Seat
    01. Electrical and Electronic Engineering 180
    02. Mechanical Engineering 180
    03. Civil Engineering 130
    04. Computer Science and Engineering 130
    05. Electronics and Telecommunication Engineering 60
    06. Architecture 30
    07. Biomedical Engineering 30
    08. Materials Science and Engineering 30
    09. Mechatronics and Industrial Engineering 30
    10. Petroleum and Mining Engineering 30
    11.   Urban and Regional Planning 30
    12. Water  Resources Engineering 30

    বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা শিক্ষা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে ২০১৬ অথবা ২০১৭ সালের মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ হতে হবে অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে।

    বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড / মাদ্রাসা শিক্ষা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক / আলীম / সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীকে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০০ ও ইংরেজি বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০ পেয়ে পাশ করতে হবে এবং গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীতে মোট গ্রেড পয়েন্ট কমপক্ষে ১৭.৫০ পেতে হবে।

    ইংরেজী মাধ্যম / বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয়সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে। প্রার্থী GCE ‘O’ লেভেল এবং ‘A’ লেভেল পাশ করে থাকলে তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য GCE ‘O’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীসহ কমপক্ষে পাঁচটি বিষয়ে কমপক্ষে ‘B’ গ্রেড পেয়ে পাশ হতে হবে।

    GCE ‘A’ লেভেল পরীক্ষায় পদার্থ বিজ্ঞান, রসায়ন ও গণিতে পৃথক পৃথকভাবে কমপক্ষে ‘B’ গ্রেড পেয়ে পাশ হতে হবে।

    তবে বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান হতে পাশ করা এবং GCE ‘O’/ ‘A’ লেভেল পাশ করা ছাত্র-ছাত্রীরা অনলাইন এর মাধ্যমে আবেদন করতে পারবে না।

    তারা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://student.cuet.ac.bd/admission2019 অথবা http://www.cuet.ac.bd/admission থেকে আবেদন ফরম ডাউনলোড করে নির্ধারিত ফি সভাপতি, ভর্তি কমিটি, সোনালী ব্যাংক লিমিটেড, সিইউইটি শাখা, চট্টগ্রাম এর অনুকুলে ডিমান্ড ড্রাফ্ট/পে-অর্ডার আবেদনপত্রের সাথে সংযুক্ত করে রেজিস্ট্রার, চুয়েট, চট্টগ্রাম-৪৩৪৯ ঠিকানায় জমা দিবে।

    সকল পরীক্ষার্থী চুয়েট ওয়েবসাইট http://student.cuet.ac.bd/admission2019 অথবা http://www.cuet.ac.bd/admission হতে ভর্তি নির্দেশিকা ২০১৯-২০ ডাউনলোড করে নিতে পারবে।

    বিএম/আরএসপি..