একদিনে ১২ পরিবহনকে জরিমানা
    লক্কর ঝক্কর বাস, নেই ড্রাইভিং লাইসেন্স : কারাগারে ২ চালক

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রামের ৬ নং রুটের লুসাই পরিবহনের গাড়ি (চট্টমেট্রো জ ১১-২০১৩) দাপিয়ে বেড়াচ্ছে নগরীর প্রধান প্রধান সড়কে। পরিবহনের নামটি চট্টগ্রামের ঐতিহ্যগাথা হলেও বাসটির সামনের কাচ, জানালার কাচ ভাঙা এবং সামনের বডিসহ পুরো বাসটির অন্যান্য অংশে পুরোটাই লক্কর ঝক্কর।

    সোমবার সকালে বিআরটিএ’র পক্ষ থেকে নগরীর বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করার সময় বাসটি নজরে আসে বিআরটিএ চট্টগ্রাম’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এস, এম, মনজুরুল হকের। নগরীর টাইগার পাস এলাকায় বাসটি দেখতে পেয়ে দুর থেকে বাস থামাতে সংকেত দেন ম্যাজিস্ট্রেট।

    বাইরে থেকে বাসটির করুণ অবস্থা দেখে ভেতরে প্রবেশ করে চালকের নথিপত্র দেখে আরো ভয়াবহ অবস্থা। সড়কে গাড়ি চলাচলের কোন অনুমতি তো নেই সে বাস চালকের কোন লাইসেন্সও নেই।

    তাকে জিজ্ঞাসাবাদ করে জানা যায় সে বাসের নিয়মিত চালক নয়, বদলি চালক। তার নাম মো. সুমন (২০)। সে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার রাণীনগর এলাকার কামরুল ইসলামের ছেলে।

    সুমন জানিয়েছে নিয়মিত বাসটির মূল চালকের কাছ থেকে নিয়ে সে চালায়। শেরপুর জেলার ঝিনাইগাতী জুলগাঁও গাগড়া গ্রামের রুহুল আমিনের ছেলে জাহেদুল বাসটির নিয়মিত চালক। পরে তার মাধ্যমে ঘটনাস্থলে বাসের নিয়মিত চালক মো. জাহেদুল ইসলামকে মোবাইল কোর্টে হাজির করা হয়। যে বাসটি বদলি চালকের হাতে তুলে দিয়েছে এ বিষয়ে বাসটির মালিক কিছুই জানতেন না বলে জানিয়েছে বাসটির মূল চালক জাহেদুল।

    ড্রাইভিং লাইসেন্স ছাড়া বাস চালানো এবং লাইসেন্সবিহীন চালককে বাস চালাতে দেয়ার অপরাধে দুই চালককে ২ মাস করে কারাদণ্ড দিয়েছেন বিআরটিএ চট্টগ্রাম’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এস, এম, মনজুরুল হক। পাশাপাশি ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ফিটনেসবিহীন বাসটিও জব্দ করা হয়।

    এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট এস, এম, মনজুরুল হক বলেন, মোটরযান আইন অনুসারে লাইসেন্স ছাড়া গাড়ি চালানো এবং লাইসেন্সবিহীন চালককে গাড়ি চালাতে দেয়া দুটোই অপরাধ। তদুপরি, লাইসেন্সবিহীন চালক কর্তৃক গণপরিবহন চালনা করা অত্যন্ত বিপদজনক। এসব অপরাধে ২ চালককে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

    তিনি জানান, দুই চালককে দন্ড প্রদান করা ছাড়াও গাড়ির ফিটনেস, পারমিট, ট্যাক্স টোকেন ইত্যাদি না থাকা এবং বাড়তি ভাড়া নেয়ার অপরাধে ১১ নং রুটের দুটি গাড়িকে জরিমানা করা হয়। তাছাড়া সোমবার সকাল থেকে নগরীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে এসব অভিযোগের ভিত্তিতে আরো ১০টি পরিবহনকে ৩০ হাজার ৫ শত টাকা জরিমানাসহ অভিযানে মোট ১২টি পরিবহনকে ৪০ হাজার ৫ শত টাকা জরিমানা করা হয়।

    লাইসেন্সবিহীন চালক, ফিটনেসবিহীন মোটরযান ও বাড়তি ভাড়ার বিরুদ্ধে বিআরটিএ’র অভিযান অব্যাহত থাকবে বলেও জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট এস, এম, মনজুরুল হক।

    বিএম/আরএসপি..