শোক দিবসে ফ্যামিলি ৫৪’র ব্যতিক্রম আয়োজন

    ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। সরকারি, বেসরকারি,দলীয়, প্রাতিষ্ঠানিক বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে জাতি স্মরণ করে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে।

    সেই ধারাবাহিকতায় রেয়াজউদ্দিন রোডস্থ ফ্যামিলি ৫৪ পরিবারের সদস্যরা এই মহান নেতা ও তাঁর পরিবারের শাহাদত বরণকারী সকল সদস্যের স্মরণে পারিবারিক ভাবে অনুষ্ঠান করে । কোন প্রকার উদ্দেশ্য, স্বার্থ, লোকদেখানো কর্মকাণ্ডের বাহিরে বঙ্গবন্ধুর জন্য অন্তরের ভালোবাসা ও অকৃত্রিম শ্রদ্ধা প্রদর্শন করে পরিবারটি ।

    অন্য আরো অনেক পরিবারের মতো এই পরিবারের ছোটরাও এ মহান মানুষটি সম্পর্কে খুব কম জানে।বড়রাও বিশদ জানেন না । এ দেশের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ,পাকিস্তানিদের অত্যাচার ও বাংঙ্গালিদের প্রতিরোধ যুদ্ধ, অনেক কিছুই বিস্মৃতি ও বিকৃতির কবলে পড়েছে ।

    এ ধরনের পারিবারিক অনুষ্ঠানের মাধ্যমে বিষয়গুলো নতুন প্রজন্ম কে জানানো অন্য যে কোন অনুষ্ঠানের থেকে অধিক কার্যকর বলে পরিবারের সদস্যদের ধারণা ।

    পারিবারিক ভাবে মুক্তিযুদ্ধের চর্চা যদি সারা দেশে করা হয় তাহলে পরিবারের সদস্যদের হৃদয়ে প্রোথিত হয়ে যাবে ।

    এই পরিবারের সবাই রাজনৈতিক মতাদর্শের দিক দিয়ে একই দলের অনুসারী না ।তাদের মধ্যে এ ব্যাপারে বিতর্ক আছে । কিন্তু একটি বিষয়ে তারা দৃঢ় ভাবে একমত তা হলো বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ । এরই প্রতিফলন জাতীয় শোক দিবসে পারিবারিক এ অনুষ্ঠান।

    ‘ফ্যামিলি ৫৪’ ফেসবুক গ্রুপের এ ঘরোয়া অনুষ্ঠানে পরিবারের প্রায় সকল ছোট বড় সদস্যরা অংশগ্রহণ করেন ।

    এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে পচাঁত্তরের কাল রাত্রিতে নিহত বঙ্গবন্ধুসহ সকলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে অনুষ্ঠানের সূচনা করা হয়।

    এরপর চিত্রাঙ্কন প্রতিযোগিতা,ছড়া ও কবিতা আবৃত্তি, গান, মুক্তিযুদ্ধ ভিত্তিক উপস্থিত বক্তৃতা,মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু সম্পর্কে আলোচনা করা হয়।

    সব শেষে প্রতিযোগীদের মাঝে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কিত বই উপহার প্রদান করা হয় ।

    বিএম/এমআর