স্টোকসের মহাকাব্যিক ইনিংসে ইংলিশদের জয়

    প্রকৃতির বৈরিতার কারণে প্রথম দিনের অনেকাংশ চলে গিয়েছিল বৃষ্টির পেটে। তবুও হেডিংলি টেস্ট ফলাফলের দেখা পেল চতুর্থ দিনেই। অস্ট্রেলিয়ার দাপুটে ক্রিকেটের পর ইংল্যান্ডের প্রতিরোধ গড়া ব্যাটিং পরতে পরতে ছড়িয়েছে রোমাঞ্চ। বিশ্বকাপ ফাইনালের মত চওড়া হয়ে উঠেছিল বেন স্টোকসের ব্যাট। তার অবিশ্বাস্য ব্যাটিং দলকে এনে দিয়েছে ১ উইকেটের রোমাঞ্চকর এক জয়।

    এই জয়ে অ্যাশেজে ১-১ এ সমতা বিরাজ করছে। এজবাস্টনে প্রথম টেস্ট জিতেছিল সফরকারী অস্ট্রেলিয়া, লর্ডসে দ্বিতীয় টেস্ট ড্র হয়েছিল। তৃতীয় টেস্টে একটা সময় অস্ট্রেলিয়ার জয়কে নিশ্চিত ধরা হলেও স্টোকসের বীরত্বে ইংল্যান্ডই হেসেছে শেষ হাসি।

    ৩ উইকেটে ১৫৬ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করা ইংল্যান্ড বেন স্টোকস ও জো ডেনলির ব্যাটিংয়ে জয় দেখছিল চতুর্থ দিনের লাঞ্চ বিরতি পর্যন্ত। তবে জশ হ্যাজলউডের বোলিং তোপে ক্রমশ ম্লান হতে থাকে তাদের জয়ের আশা।

    ১৫৯ রানে অধিনায়ক জো রুটকে (৭৭) হারানোর পর ২৪৫ রানে বেয়ারস্টো (৩৬) বিদায় নিলে চাপে পড়ে যায় ইংলিশরা। সেই সুযোগ কাজে লাগিয়ে দ্রুত আরও কিছু উইকেট তুলে নেয় অস্ট্রেলিয়া। ২৮৬ রানে ইংলিশদের নবম উইকেট তুলে নেওয়ার পর অস্ট্রেলিয়া যখন জয়ের প্রহর গুনছে, তখন জ্যাক লিচকে সঙ্গে নিয়ে বাধা হয়ে দাঁড়ান স্টোকস।

    শেষপর্যন্ত স্টোকসের ব্যাট এতই দৃঢ় ছিল যে ভাগ্যদেবীও তাদের পক্ষে কথা বলেছেন। ১ উইকেট হাতে রেখেই জয় পাওয়া ইনিংসে দুর্দান্ত শতক হাঁকান স্টোকস। ১২৫.৪ ওভার ব্যাট করে ইংল্যান্ড পায় ১ উইকেটের জয়। স্টোকস ২১৯ বলের মোকাবেলায় ১১টি চার ও ৮টি ছক্কা হাঁকিয়ে ১৩৫ রান করে অপরাজিত থাকেন। তাকে দারুণ সঙ্গ দেওয়া লিচ ১৭ বলে করেন ১ রান, মাঠ ছাড়েন দলের জয় নিয়ে।

    অস্ট্রেলিয়ার পক্ষে হ্যাজলউড শিকার করেন চারটি উইকেট।

    এর আগে নিজেদের প্রথম ইনিংসে ১৭৯ রানে গুটিয়ে যাওয়ার পর ইংল্যান্ডকে ৬৭ রানে আটকে দেয় অজিরা। দ্বিতীয় ইনিংসে ২৪৬ রান করে ইংল্যান্ডের সামনে অস্ট্রেলিয়া ছুঁড়ে দেয় ৩৫৯ রানের লক্ষ্য।

    প্রসঙ্গত, টেস্ট ক্রিকেটে যৌথভাবে পঞ্চম সফল রান তাড়ার রেকর্ড এটি, অস্ট্রেলিয়া-ইংল্যান্ড লড়াইয়ে দ্বিতীয় এবং ইংল্যান্ডের ক্ষেত্রে সফলতম।

    অ্যাশেজ তৃতীয় টেস্ট, সংক্ষিপ্ত স্কোর

    অস্ট্রেলিয়া ১ম ইনিংস- ১৭৯ (৫২.১ ওভার)
    লাবুশানে ৭৪, ওয়ার্নার ৬১
    আর্চার ৪৫/৬, ব্রড ৩২/২

    ইংল্যান্ড ১ম ইনিংস- ৬৭ (২৭.৫ ওভার)
    ডেনলি ১২, রয় ৯
    হ্যাজলউড ১৩/৫, কামিন্স ২৩/৩

    অস্ট্রেলিয়া ২য় ইনিংস- ২৪৬ (৭৫.২ ওভার)
    লাবুশানে ৮০, ওয়েড ৩৩
    স্টোকস ৫৬/৩, আর্চার ৪০/২

    ইংল্যান্ড ২য় ইনিংস- ৩৬২/৯ (১২৫.৪ ওভার)
    স্টোকস ১৩৫*, রুট ৭৭, ডেনলি ৫০
    হ্যাজলউড ৮৫/৪, লায়ন ১১৪/২

    ফল: ইংল্যান্ড ১ উইকেটে জয়ী

    সিরিজ: ১-১ সমতা।

    বিএম/এমআর