মালিঙ্গার ৪ বলে ৪ উইকেট,শ্রীলঙ্কার সহজ জয়

    টি-টোয়েন্টি ক্রিকেটই আন্তর্জাতিক ক্রিকেটে এখন তার একমাত্র আঙিনা। আর এখানে একের পর এক রেকর্ড গড়ে চলেছেন লাসিথ মালিঙ্গা।

    নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে শহীদ আফ্রিদিকে টপকে তিনি বনে যান এই ফরম্যাটে সবচেয়ে বেশি উইকেটের মালিক। এবার আন্তর্জাতিক টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেট শিকারি গড়েছেন আরও একটি রেকর্ড। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

    শুধু তা-ই নয়, ক্রিকেটের তিন ফরম্যাটে তিন অঙ্কের সংখ্যা ছোঁয়া উইকেট আছে কেবল লঙ্কান এই কিংবদন্তীরই। মালিঙ্গা ছাড়া এখন পর্যন্ত আর কেউই টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই ১০০ উইকেট শিকারের কীর্তি দেখাতে পারেননি।

    বিরল এই রেকর্ড দুটি গড়ার দিনে মালিঙ্গা করেছেন হ্যাটট্রিক। তার হ্যাট্রিকে জয় দেখছে শ্রীলঙ্কা, যা এড়াবে হোয়াইটওয়াশ।  ৪ ওভার বল করে মাত্র ৬ রান দিয়েছেন মালিঙ্গা, শিকার করে বসেছেন পাঁচটি উইকেট! এর মধ্যে চারটি উইকেটই নিয়েছেন টানা চার বলে!

    নিউজিল্যান্ডের ইনিংসের তৃতীয় ওভারের তৃতীয় বলে মালিঙ্গার বিপরীতে ব্যাট করছিলেন কলিন মুনরো। ঐ বলে তাকে সাজঘরে ফেরানোর পর ওভারের বাকি বলগুলোতে মালিঙ্গা একে একে সাজঘরে ফেরান হামিশ রাদারফোর্ড, কলিন ডি গ্র্যান্ডহোম, রস টেলর ও টিম সেইফার্টকে।

    মালিঙ্গার এমন আগুনে বোলিংয়ের পর ভেঙে পড়ে নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনআপ। মাত্র ১৫ রানে চারটি উইকেট হারালে দলের পরাজয়ের শঙ্কাও উঁকি দেওয়া শুরু করে।

    প্রসঙ্গত, টি-টোয়েন্টি ক্রিকেটে চার বলে চার উইকেটের প্রথম নজির স্থাপন করা মালিঙ্গা ওয়ানডেতেও গড়েছিলেন এই কীর্তি।

    এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে শ্রীলঙ্কা করেছিল ১২৫ রান। এর জবাবে ১৬ ওভারে মাত্র ৮৮ রানে গুটিয়ে যায় কিউইদের ইনিংস। এই ম্যাচ হারলেও ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে সফরকারী নিউজিল্যান্ড।

    সংক্ষিপ্ত স্কোর :

    শ্রীলঙ্কা : ১২৫/৮ (২০)

    গুনাথিলাকা ৩০,ডিকওয়ালা ২৪,মাধুসঙ্কা ২০ ; সান্টার ১২/৩, অ্যাসল ২৮/৩

    নিউজিল্যান্ড : ৮৮/১০ (১৬) সাউথি ২৮, সান্টার ১৬, মালিঙ্গা ৬/৫, ধনাঞ্জয়া ২৮/২

    ফল : শ্রীলঙ্কা ৩৭ রানে জয়ী

    ম্যান অফ দা ম্যাচ : লাসিথ মালিঙ্গা

    ম্যান অফ দা সিরিজ : টিম সাউথি

    বিএম/এমআর