ঢাকার দুই সিটি নির্বাচন
    মেয়র পদে মনোনয়ন নিলেন যাঁরা

    নির্বাচন

    ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনের জন্য মেয়র পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন হাজি সেলিম, তাবিথ আউয়াল, প্রকৌশলী ইশরাক হোসেনসহ আট প্রার্থী। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত দুই সিটির রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর পদে এক হাজার ৬১০টি মনোনয়ন ফরম বিতরণ করা হয়েছে।

    ডিএসসিসি সূত্রে জানা যায়, মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগের হাজি সেলিম, বিএনপির ইসরাক হোসেন এবং বাংলাদেশ কংগ্রেসের মো. আক্তারুজ্জামান ওরফে আয়াতউল্লাহ।

    ডিএনসিসি সূত্রে জানা যায়, বিএনপির তাবিথ আউয়াল, আওয়ামী লীগের সালাউদ্দিন মাহমুদ, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, জাতীয় পার্টির জি এম কামরুল ইসলাম এবং স্বতন্ত্র হিসেবে স্বাধীন আক্তার আইরিন মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

    তাঁদের মধ্যে ডিএনসিসির মেয়র পদে পাঁচজন এবং কাউন্সিলর পদে ৫৬৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। সংরক্ষিত কাউন্সিলর পদে বিতরণ করা হয়েছে ১২৫টি মনোনয়নপত্র। আর ডিএসসিসিতে মেয়র পদে তিনজন, কাউন্সিলর পদে ৭৮২ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৩১ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন।

    ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ হবে ৩০ জানুয়ারি।

    রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন (ইসি)।