সীমিত পরিসরে নিম্ম আদালতের কার্যক্রম চালু রাখার আহবান জেলা আইনজীবী সমিতির

    বাংলাদেশ মেইল ::

    দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় সরকার ঘোষিত ছুটিতে সীমিত পরিসরে নিম্ম আদালতের কার্যক্রম চালু রাখার আহবান জানিয়ে আইনমন্ত্রী ও প্রধান বিচারপতি বরাবর চিঠি দিয়েছে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি৷
    চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট সৈয়দ মোক্তার আহমেদ ও সাধারন সম্পাদক এডভোকেট এ এইচ এম জিয়া উদ্দিনের স্বাক্ষরিত চিঠিতে বলা হয় সরকার ঘোষিত সাধারন ছুটি ১১ এপ্রিল পর্যন্ত বাড়ানোর কারনে  আদালতের সকল কার্যক্রম বন্ধ রয়েছে। নিম্ম আদালত বন্ধ থাকার কারনে আইনজীবীরা চরম অর্থ সংকটে দিনযাপন করছে। সমাজের প্রথম শ্রেনীর নাগরিক হিসেবে আয় উপার্জন না থাকায় মানবেতর জীবনযাপন করছে আইনজীবিরা।

    আইনজীবি সমিতির পক্ষ থেকে আইনমন্ত্রীর কাছে লেখা চিঠিতে বলা হয় এই মুহূর্তে সাধারন আইনজীবিদের কথা বিবেচনা করে কেবলমাত্র নিম্ম  আদালতসমূহে জামিন ও রিমান্ড শুনানি, ফাইল উপস্থাপন,  স্টাটাসকো’র মতো অপরিহার্য বিষয়সমূহের ক্ষেত্রে সীমিত পরিসরে অধস্তন আদালতসমূহের কার্যক্রম চালু রাখা উচিত।

    এর আগে কমপক্ষে দুই সপ্তাহের জন্য কেবল মাত্র ম্যাজিস্ট্রেট আদালতের কার্যক্রম চলমান রেখে অবশিষ্ট সব কার্যক্রম মুলতবি করতে প্রধান বিচরপতির অনুরোধ ও আহ্বান জানিয়েছিল বাংলাদেশ আইন সমিতি। গত ২১ মার্চ আইন সমিতির সভাপতি ব্যারিস্টার সাজ্জাদ হোসেন ও সাধারণ সম্পাদক কেশব রায় চৌধুরী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ অনুরোধ ও আহ্বান জানানো হয়।

    ১৯ মার্চ বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগ, ঢাকা (প্রশাসন শাখা) কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তিমূলে দেশের অধস্তন আদালতসমূহে আসামিদের জামিন শুনানিকালে এবং মামলার অন্য কার্যক্রমে কারাবন্দি-আসামিদের আদালতে হাজির না করা এবং এরূপ ক্ষেত্রে প্রয়োজনে মামলার কার্যক্রম মুলতবি করার নির্দেশ প্রদান করে।