বাংলাদেশি কৃষক নিতে চায় আফ্রিকা

    বাংলাদেশ মেইল :: আফ্রিকা ৪০ লাখ বাংলাদেশি কৃষি শ্রমিক নিতে চায় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। আজ শুক্রবার (১২ জুন) এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন।

    ড. মোমেন জানান, ‘ আমি সম্প্রতি বেশ কিছু দেশের মন্ত্রীদের চিঠি দিয়েছি কৃষিখাতে যেনো বিভিন্ন দেশে আরও বাংলাদেশি শ্রমিক নিয়োগ দেয়ার জন্য বেশ কিছু দেশের মন্ত্রীদের কাছে চিঠি দেয়া হয়েছে।ইতোমধ্যে ভালো সাড়াও পাওয়া গেছে বলে মন্ত্রী জানিয়েছেন’।

    সুদান, উগান্ডা, তানজানিয়া,
    গাম্বিয়া বাংলাদেশের ৪০ লাখ শ্রমিক কৃষি কাজে নিতে চায়। এই দেশগুলোতে বাংলাদেশের রাষ্ট্রদূতরা এ নিয়ে কাজ করছেন। সুতরাং একদিকে অসুবিধা আসলেও অন্যদিকে নতুন নতুন সম্ভাবনার সৃষ্টি হচ্ছে বলেও জানান তিনি।

    পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রবাসীরা যাতে বিশ্বের নানা দেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যে বিভিন্ন কাজে সম্পৃক্ত থাকতে পারেন এ জন্য সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। করোনা মহামারির কারণে তেলের দাম পড়ে যাওয়ায় সেই সকল দেশের সরকার প্রবাসী শ্রমিকদের দেশে ফিরে যেতে উদ্যোগ নিয়েছে।

    মধ্যপ্রাচ্যের অনেক সরকারের সঙ্গে আলোচনা করার প্রেক্ষিতে তারা এই আবেদনে সাড়া দিয়েছে বলে মন্ত্রী জানান। এদের মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, জর্ডান, ওমান, কাতার, কুয়েত।

    তিনি বলেন, ‘আমি সেই দেশের সরকারগুলোকে বলেছি তোমরা তাদের অন্য কাজে সম্পৃক্ত করতে পারো, আমরা সহযোগিতা করব।’