আটকে পড়া ১২৭ প্রবাসী কর্মীকে ফিরিয়ে দিলো আমিরাত

    বিমানের ইঞ্জিন বিকল

    বাংলাদেশ মেইল ::

    সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি বিমানবন্দরে গত শনিবার ভোর থেকে আটকে পড়া ১২৭ প্রবাসী বাংলাদেশী কর্মীকে ফিরিয়ে দিচ্ছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও এয়ার এরাবিয়া একটি ফ্লাইটের দায়িত্বহীনতার দরুণ আটকে পড়া এসব বাংলাদেশী কর্মীকে দেশে ফিরে আসতে হলো। এয়ার এরাবিয়া ফ্লাইটের ৫১ জন ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮১ জনসহ মোট ১৩২ জন যাত্রী আটকা ছিলেন। এর মধ্যে ১২৭ জনকেই বাংলাদেশে ফেরত পাঠিয়েছে আবুধাবি। বাকি পাঁচজনকে তাদের স্থানীয় স্পন্সররা নিয়ে গেছেন।

    বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে বিভিন্ন মাধ্যমে টানা দু’দিন চেষ্টা করেও আটকে পড়া কর্মীদের অবমুক্ত করা সম্ভব হয়নি। বিষয়টি সমাধান না হওয়ায় আজ সোমবার ভোরে ফিরে ফিরে আসতে হয়েছে বিমানের ৭৭ জন যাত্রীকে। আর এয়ার এরাবিয়ার ৫০ জন যাত্রীকে আজ সোমবার দিনে অথবা রাতে পাঠানোর প্রক্রিয়া চলছে। সংযুক্ত আরব আমিরাতস্থ বাংলাদেশ দূতাবাস সূত্র এসব তথ্য জানিয়েছে।

    আমিরাত সরকারের নিয়ম অনুযায়ী এয়ারলাইন্সগুলোকে তাদের যাত্রীদের নিয়ে আসার পূর্বে আবুধাবি ইমিগ্রেশন থেকে এ পি আই নিতে হয়। কিন্তু বিমান ও এয়ার এরাবিয়া এয়ারলাইন্স ঢাকা থেকে আসার আগে কতজন যাত্রী নিয়ে যাচ্ছে এবং যাত্রী কারা ছিলেন সে তথ্য আবুধাবি ইমিগ্রেশনকে না দেয়ায় মোট ১২৭ জন যাত্রীকে বাংলাদেশে ফেরত পাঠিয়ে দিচ্ছেন বলে জানিয়েছেন দূতাবাসের লেবার কাউন্সিলর মুহাম্মদ আবদুল আলিম মিয়া।

    যাত্রীদের বিষয়ে সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর বলেন, শনিবার সকাল থেকে রোববার রাত পর্যন্ত আমরা সব পর্যায়ে চেষ্টা করেছি কিন্তু বিষয়টি আমিরাতের আইনের পরিপন্থী হওয়ায় সফল হতে পারিনি। এয়ারলাইন্সগুলোকে যাত্রী নিয়ে আসার আগে আমিরাত সরকারের শর্তাবলী মেনে আসা উচিত বলে মন্তব্য করেন তিনি। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান ও মিশরের প্রায় ৪শ যাত্রীকেও একই সমস্যার কারণে আবুধাবি ফিরিয়ে দিয়েছে বলে জানান রাষ্ট্রদূত।