নগরীতেই দেশীয় মদ তৈরির কারখানা, বিপুল পরিমান মদসহ আটক ৬ উপজাতি

    রানা নাহা , বাংলাদেশ মেইল ::

    একদিকে মসজিদ, একদিকে কবরস্থান। তার ঠিক পেছনেই ৫ তলা বিল্ডিং। সেই বিল্ডিং এর ৫ তলার দুটি ঘরেই দেশীয় মদ তৈরির কারখানা। ধর্মীয় জায়গায় মাদক ব্যবসা পাপ। এই বিশ্বাস সবার মনে। তাই  ধর্মীয় বিশ্বাসকে পুঁজি করে স্থানীয় লোকজন ও পুলিশকে বোকা বানাতেই এমন অভিনব কায়দায় নগরীর পাঁচলাইশে দীর্ঘদিন যাবদ চালিয়ে আসছিল দেশীয় মদ তৈরির কারখানা। অবশেষে ৭০৬ লিটার দেশীয় মদ,মদ তৈরির উপকরন সহ ৬ জন উপজাতিকে আটক করেছে পাঁচলাইশ থানা পুলিশ।

    আটককৃত সবাই পার্বত্য জেলা রাঙ্গামাটির উপজাতি। তারা হলেন, উচিং থোয়াই মারমা (৪৪),মাসাং মারমা (৪০),উথোয়াইচিং মারমা (৩৩),মেতু মারমা (৪০),আছেমা মারমা (৩০),ইসাইমং মারমা (২০)।
    গতকাল শনিবার (২৭ জুন) রাত সাড়ে ১২ টার দিকে নগরীর পাঁচলাইশ থানাধীন খতিবের হাট এলাকায় কবরস্থান ও মসজিদ গলির পাশে ৫ম তলা বিল্ডিং হতে তাদের আটক করা হয়েছে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের উত্তর বিভাগের ডেপুটি কমিশনার মোখলেসুর রহমান।
    রবিবার দুপুর সাড়ে ১১ টায় নগরীর চাঁন্দগাও থানাধীন উপ-পুলিশ কমিশনার (উত্তর) এর নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মোখলেসুর রহমান সাংবাদিকদের বলেন, প্রায় ১ বছর যাবদ দেশীয় মাদকের কারখানা স্থাপন করে রমরমা ব্যবসা করেছেন আটককৃতরা। তাদের স্থান নির্বাচন ছিল সন্দেহের বাইরে। একদিকে মসজিদ একদিকে কবরস্থান। যাতে কেউ চিন্তাই করতে না পারে এমন ধর্মীয় দুটি স্থাপনার পাশে মদ তৈরির কারখানা থাকতে পারে। পরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়েছে। জিজ্ঞাসাবাদে তারা জানায়,পুলিশের চোখে ধুলো দেওয়ার জন্যই এমন স্থান বেছে নিয়েছেন।

    অভিযানের বিষয়ে পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহেদুল কবির  বলেন,’তারা খুবই বুদ্ধিমান প্রকৃতির। আটককৃত উপজাতিরা বংশ পরস্পরায় মদ তৈরির কারিগর। শহরে মদ বিক্রি করে ভাল লাভ। তাই দীর্ঘ ১ বছর ধর্মীয় স্থানকে পুঁজি করে চালিয়েছেন দেশীয় মদ তৈরির কারখানা। বিক্রয় ও বিতরণ করত নিজেরাই। খুচরা ব্যবসায়ীর কাছে পৌঁছেও দিত তারা। পরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে এই চক্রের সদস্যদের আটক করতে সক্ষম হয়েছি। আটককৃতদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রন আইন অনুযায়ী মামলা করা হয়েছে। ‘

    তিনি আরো বলেন,পাঁচলাইশ এলাকা হবে মাদকশূন্য। এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।