মিয়ানমারে ২ সাংবাদিকের কারাদণ্ড

    বাংলাদেশ মেইল ::

    মিয়ানমারে জান্তা প্রশাসনের নিপীড়নের সংবাদ প্রচারের ঘটনায় ডেমোক্রেটিক ভয়েস অব বার্মায় (ডিভিবি) কর্মরত অং কিয়াও এবং মিজিমা নিউজের ফ্রিল্যান্স রিপোর্টার জাও জাওকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার।

    বুধবার দেশটির দক্ষিণাঞ্চলে মাইয়েক শহরের একটি সামরিক আদালত তাদের দুই বছরের কারাদণ্ড ঘোষণা করে। এই সাংবাদিকদের বিরুদ্ধে ভুয়া খবর ছড়ানোর অভিযোগ আনা হয়েছে।

    সম্প্রতি নিজের বর্ণিত ভুয়া খবর ছড়ানো ঠেকাতে উপনিবেশিক আমলের একটি আইন সংশোধন করেছে জান্তা সরকার। ওই আইনেই সাংবাদিকদের দণ্ড দেয়া হয়েছে।

    গত ১ ফেব্রুয়ারি অং সান সু চির নির্বাচিত সরকার উৎখাত করে সেনাবাহিনী মিয়ানমারের ক্ষমতা দখল করে নেয়। এর প্রতিবাদে দেশটিতে প্রবল বিক্ষোভ ও নাগরিক অসহযোগ আন্দোলন শুরু হয়। আর তা ঠেকাতে কঠোর বলপ্রয়োগের নীতি গ্রহণ করে সামরিক সরকার। বিক্ষোভের খবর প্রচার করায় বেশ কয়েক জন সাংবাদিককেও আটক করা হয়।

    কারাদণ্ড পাওয়া মিয়ানমারের দুই সাংবাদিকের মধ্যে নিজেকে গ্রেপ্তারের প্রক্রিয়া সরাসরি সম্প্রচার করেছিলেন অং কিয়াও। অভ্যুত্থানের পর তাকেসহ ডিভিবি’র তিন সাংবাদিককে গ্রেপ্তার করা হয়।

    এছাড়া সাংবাদিকদের ওপর নিপীড়নসহ মিয়ানমারের বেশ কয়েকটি সংবাদমাধ্যমের লাইসেন্স প্রত্যাহার করে নিয়েছে জান্তা সরকার এর মধ্যে ডিভিবি এবং মিজিমাও রয়েছে। এছাড়া ইন্টারনেট নিয়ন্ত্রণ ও স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচারও নিষিদ্ধ করা হয়েছে।