ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশী নাগরিককে উদ্ধার করেছে লিবিয়ার কোস্টগার্ড

    বাংলাদেশ মেইল ::

    ভূমধ্যসাগরের লিবিয়া উপকূল থেকে ৪৩৯ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে লিবিয়ার কোস্টগার্ড। এদের মধ্যে ১৬৪ জন বাংলাদেশি রয়েছেন বলে লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা রোববার গণমাধ্যমকে  জানান ।

    আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) পক্ষ থেকেও বিষয়টির সত্যতা নিশ্চিত করা হয়েছে। দ্য লিবিয়া অবজারভারের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার পৃথক দুটি উদ্ধার অভিযান চালায় দেশটির কোস্টগার্ড। এই অভিযানে ৪৩৯ জন অভিবাসনপ্রত্যাশী উদ্ধার করা হয়।  প্রতিবেদনে তাদেরকে আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশের নাগরিক বলে উল্লেখ করা হয়েছে।

    রাবারের তৈরি ডিঙিতে উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীরা ইউরোপের উপকূলের দিকে যাওয়ার চেষ্টা করছিলেন বলে লিবিয়ার কোস্টগার্ড কর্তৃপক্ষ জানিয়েছে । কোস্টাগার্ডের  দুটি জাহাজে করে তাদের উদ্ধার করা হয়।

    লিবিয়ার নৌবাহিনীর চিফ অব স্টাফের এক মুখপাত্র জানান, উদ্ধারের পর অভিবাসনপ্রত্যাশীদের লিবিয়ার ত্রিপোলির নৌঘাঁটিতে নেয়া হয়। পরে তাদের লিবিয়ার অবৈধ অভিবাসন প্রতিরোধ-বিষয়ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে ।

    লিবিয়া অবজারভার বলছে চলতি বছর দেশটির কোস্টগার্ড সমুদ্র থেকে ৯ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে । এই অভিবাসনপ্রত্যাশীরা সমুদ্রপথে ইউরোপে যাওয়ার চেষ্টা করছিলেন।