মোংলা বন্দরে বেড়েছে আমদানি-রপ্তানি ও রাজস্ব আদায়

    বাংলাদেশ মেইল ::

    করোনাকালেও মোংলা বন্দরে বেড়েছে আমদানি-রপ্তানি ও রাজস্ব আদায়। গেল অর্থবছরের এ বন্দরে পণ্য খালাস ও বোঝাই  হয়েছে এক কোটি ২০ লাখ মেট্রিক টন। এ থেকে বন্দরের রাজস্ব এসেছে ৩৪০ কোটি টাকা। যা বন্দর প্রতিষ্ঠার ৭০ বছরের ইতিহাসে রেকর্ড, জানিয়েছেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা।

    মোংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মো. গোলাম মোস্তফা জানান, ২০১৮-১৯ অর্থবছরে বন্দরে জাহাজ এসেছিল ৯১২টি। পণ্য খালাস হয়েছে এক কোটি ১৩ লাখ টন। ২০১৯-২০ অর্থ বছরে আসা ৯০৩টি জাহাজ থেকে খালাস হয় এক কোটি ১০ লাখ টন পণ্য। করোনাকালীন অর্থবছরে জাহাজ আগমনের সংখ্যা দাঁড়ায় সর্বোচ্চ ৯৭০টি। আর এসব জাহাজ থেকে পণ্য বোঝাই খালাস হয় এক কোটি ১৮ লাখ মেট্রিক টন।

    মোংলা বন্দর কর্তৃপক্ষের প্রধান অর্থ ও হিসাবরক্ষণ কর্মকর্তা মো. সিদ্দিকুর রহমান জানান, আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ ও বিদ্যমান সুযোগ-সুবিধার ফলে করোনাকালীন অর্থবছরসহ গত তিন অর্থবছরে রাজস্ব বেড়েছে। ২০১৮-১৯ অর্থবছর ৩২৯ কোটি, ২০১৯-২০ অর্থবছর ৩৩৮ কোটি এবং চলতি অর্থবছরে ৩৪০ কোটি টাকা আয় হয়েছে।

    মোংলা বন্দর কতৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, বন্দরের রাজস্ব আরো বেশি হতো। কিন্তু করোনার মহামারীর কারণে এখানেই সন্তুষ্ট থাকতে হচ্ছে আমাদের। তারপরও আমরা চেষ্টা করব আগামী দিনগুলোতে সরকারের উন্নোয়নের সাথে তাল মিলিয়ে মোংলা বন্দরের উন্নোয়ন আরো বৃদ্ধি করার।