আফগানিস্তানের অর্থমন্ত্রী পদত্যাগ করে দেশ ছেড়েছেন

    দেশ ছেড়েছেন
    বাংলাদেশ মেইল::

    আফগানিস্তানের অর্থমন্ত্রী খালিদ পাইন্দা পদত্যাগ করে দেশ ছেড়েছেন। একের পর এক প্রাদেশিক রাজধানী সরকারি বাহিনীর হাতছাড়া হওয়ার প্রেক্ষাপটে বুধবার তিনি পদত্যাগ করেন। ব্লুমবার্গ মিডিয়া নেটওয়ার্কেও বরাত দিয়ে আল জাজিরা এ খবর জানিয়েছে।

    আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ রাফি এ খবর নিশ্চিত করেছেন। তিনি জানান, বিভিন্ন কর কার্যালয় তালেবানদের হাতে চলে যাওয়ায় আফগানিস্তানের রাজস্ব আদায় একদম তলানীতে ঠেকেছে। এ অবস্থায় পদত্যাগ করে দেশ ছেড়েছেন অর্থমন্ত্রী পাইন্দা।

    তবে সাবেক আফগান এ অর্থমন্ত্রী কোন দেশে আশ্রয় নিয়েছেন, তা বিস্তারিত জানা যায়নি। এর আগে গতকাল মঙ্গলবার এক টুইটে তিনি পদত্যাগ করবেন বলে জানিয়েছিলেন। তবে ওই টুইটে পদত্যাগের কোনো কারণ উল্লেখ করেননি পাইন্দা।

    আফগানিস্তানের মোট প্রাদেশিক রাজধানীগুলোর এক চতুর্থাংশ এখন তালেবানের দখলে। বুধবার নতুন করে আরো একটি প্রাদেশিক রাজধানী শহর দখলে নেয় তারা। গত শুক্রবার থেকে আজ বুধবার পর্যন্ত সব মিলিয়ে আফগানিস্তানের নয়টি বড় শহর তালেবানের দখলে চলে গেছে।

    এক সপ্তাহের মধ্যে সরকারি বাহিনীকে হটিয়ে তালেবানরা যেসব প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে, সেগুলো হলো – ফয়েজাবাদ, ফারাহ, পুল-ই খুমরি, সার-ই-পুল, শেবারঘান, আইবাক, কুন্দুজ, তালুকান ও জারাঞ্জ।

    চলতি মাসের শেষে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়া হচ্ছে। এ প্রেক্ষাপটে দেশটিকে তালেবানরা নতুন নতুন এলাকা দখলে নিতে সক্রিয়া হয়।প্রাদেশিক রাজধানী ফারাহ-এর রাস্তায় বুধবার তালেবান সদস্যদের দেখা গেছে। ছবি: আল জাজিরাএতে বিভিন্ন স্থানে আফগান সরকারি বাহিনীর সঙ্গে তাদের তুমুল লড়াই হচ্ছে। বিবিসির খবরে বলা হয়, এ লড়াই চলাকালে গত এক মাসে আফগানিস্তানে সহিংসতায় ১ হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন।