২৭ বাংলাদেশী আটকা পড়েছেন আফগানিস্তানে

    ২৭ বাংলাদেশী

    তালেবান বাহিনী আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর বিশ্বের অনেক দেশের মানুষের মতো সেদেশে আটকা পড়েছেন ২৭ বাংলাদেশী।আফগানিস্তানের সবচেয়ে বড় মোবাইল ফোন প্রতিষ্ঠানটিতে কর্মরত সাত বাংলাদেশী প্রকৌশলী এখন কাবুলে আটকা পড়েছেন। সব মিলিয়ে তিনটি শহরে আটকা পড়েছেন কমপক্ষে ২৭ জন বাংলাদেশী।

    পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন গতকাল বৃহস্পতিবার (১৯ আগস্ট) বিকেলে জানিয়েছেন, আটকে পড়াদের মধ্যে কাবুলে আছেন ১৮ জন। ওই ১৮ জনের মধ্যে আফগান ওয়্যারলেসে কর্মরত ৭ প্রকৌশলী, ব্র্যাক ইন্টারন্যাশনালের ৬ কর্মকর্তা, জার্মানির একটি প্রতিষ্ঠানের ২ কর্মকর্তা, আফগান সুয়ারেজে কর্মরত ২ জন ও কারাগার থেকে বেরিয়ে যাওয়া ১ বাংলাদেশী রয়েছেন।

    এছাড়া পাকিস্তান সীমান্তবর্তী জালালাবাদ শহরে রয়েছেন তাবলিগ জামাতের ছয়জন কর্মী এবং মাজার-ই-শরিফে বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত এক বাংলাদেশী। বাকি দুই বাংলাদেশী তালেবান ক্ষমতা দখলের পর কারাগার থেকে বেরিয়ে পড়েন।

    মোমেন বলেন, আফগানিস্তানে বাংলাদেশের কোনো দূতাবাস নেই। উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস সমদূরবর্তী মিশন হিসেবে আফগানিস্তানে কাজ করে থাকে। আটকে পড়া বাংলাদেশীরা উজবেকিস্তান হয়ে দেশে ফিরতে চাইলে ভিসা জটিলতায় পড়বেন না। দেশটি ট্রানজিট ভিসার নিশ্চয়তা দিয়েছে।

    বিএম/ ২৭ বাংলাদেশী