বঙ্গবন্ধু বেচেঁ রবে প্রজন্মের মুষ্টিবদ্ধ স্লোগানে

    বাংলাদেশ মেইলঃ

    আগস্ট এলে ফুটন্ত ফুলগুলো যেন বিমর্ষিত থাকে, পাখির কন্ঠ যেন ভারী হয়ে আসে,কিছু স্বপ্ন যেন ঝাপসা হয়ে উঠে।হ্যাঁ ১৫ ই আগস্ট। এ যেন বুলেট, রক্তে, ভয়ংকর এক রাত। যখনই স্বাধীনতার কথা আসে, উঠে আসে এক মহানায়কের গল্প। যখনই আলোচনায়, টেবিলটকে, বক্তব্য উঠে আসে সেই মহানায়কের ত্যাগ,শ্রম,কারাভোগ, তখন প্রজন্ম ভাবে এমনই কি মানুষ হয়? যিনি বিধ্বস্ত পরাধীন জাতি, ব্রিটিশ দের যাতাঁকালে পৃষ্ট এ বাংলা,পাকিস্তানী হায়েনা সরকারের কাছে জিম্মি দেশ ও বাঙ্গালীদের অধিকার পুনারুদ্ধরের জন্য নিজের দেশের, কতিপয় নৃশংস হায়েনার হাতে সাদা শ্বপেদ পাঞ্জাবিতে রক্তের মানচিত্রে রঞ্জিত হয়েছেন।

    আগস্ট এলে ভয়ে কাপেঁ কাপুরুষ।তারা হত্যা করেও সাহসী হতে পারে নি।আর আগস্টের প্রবাহমান রক্ত কোটি বাঙ্গালির শোক কে শক্তিতে রুপান্তর করে,আজ বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রিয় স্বদেশ মাথা উচু করে দাড়িয়ে।

    ১৭৫৭ সালে পলাশীর অম্রকাননে স্বাধীনতার সূর্য অস্তমিত হয়েছিল।বাংলার জমিনকে রক্তাত করেছিলো লর্ড ক্লাইভ,মীরজাফর,রাজবল্লভ,জগৎসেটদের মত ষড়যন্ত্রকারীরা।সিরাজউদ্দৌলা থেকে মুজিব।যেন বাঙ্গালির এক মেল বন্ধনের সেতু।আত্নহুতি, ত্যাগে মহিমান্বিত করেছেন তারা এই বাংলাকে।৭৫ এ, বঙ্গবন্ধুকে হত্যা করে নি,হত্যা করা হয়েছে সাহসী স্বপ্নকে, কারন বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন অধিকারহারা বাঙ্গালিদের নিয়ে,সেদিন হত্যা করা হয়েছিল একটি সুপ্ত বিশ্বাস কে,কারন বঙ্গবন্ধু বিশ্বাস করতেন এই বাংলাকে,সেদিন হত্যা করা হয়েছিলো স্বাধীনতাকে, কারন পরাধীনতার শূঙখলমুক্ত করে স্বাধীনতার সূর্য ছিনিয়ে এনেছিলো।
    বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব,আব্দুর রব সেরনিয়াবাত, শেখ মনি,আরজু মনি,শেখ কামাল,জামাল এবং ছোট্ট রাসেল সহ তাদের পরিবার বর্গের হত্যার মাধ্যমে বহিঃবিশ্বের কতিপয়, ক্ষমতালোভী দানব জিয়ার শাসিত বিপদগামী সেনা ও খন্দকার মোস্তাকরা চেয়েছিলো বঙ্গবন্ধু ও তার রক্তের অস্তিত্ব ধ্বংসে।তারা কম্পিত হত, ভয় পেত তার সংগ্রামী চেতনার বিশুদ্ধ রক্তকে।কারন এ রক্ত ধারা যেদিকে প্রবাহিত হবে, সেদিকে কথা বলবে অধিকারহারা মানুষের,বঞ্চিত মানুষের,কথা বলবে সাম্যের,স্বাধীনতার।বঙ্গবন্ধু বিহীন বাংলাদেশ চিন্তার অন্তরালে।আমরা আজ শোকে শক্তিতে এক দূর্বার জাতি।যে জাতি বঙ্গবন্ধুকে আজও ধারন করে তার আর্দশে,তার প্রেরনায়।বঙ্গবন্ধু বেচেঁ রবে কাল থেকে কালান্তরে,যুগ থেকে যুগান্তরে।কখনো রাখালের বাশিঁ সুরে,কখনো অধিকার হারা রাজপথে প্রজন্মের সাহসী মুষ্টিবদ্ধ স্লোগানে।