দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সাথে চট্টগ্রামের ব্যবসায়ী নেতৃবৃন্দের মতবিনিময়

বাংলাদেশ মেইল ::

বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লী জাং কেউন চট্টগ্রামের ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হয়েছেনর। রবিবার সকালে চিটাগাং চেম্বারের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে এ সভার আয়োজন করা হয়।

এতে অংশ নিয়ে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাহবুবুল আলম বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশে অন্যতম প্রধান বিনিয়োগকারী দেশ যার পরিমাণ প্রায় ১.২ বিলিয়ন ডলার। কোরিয়াতে বাংলাদেশের রপ্তানি ৩৫০ মিলিয়নের কম। পক্ষান্তরে, কোরিয়া থেকে আমদানি প্রায় এক বিলিয়ন ডলারেরও বেশী। কাজেই এই বিশাল বাণিজ্যঘাটতি মেটাতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। কোরিয়া প্রায় ১২-১৩ বিলিয়ন ডলারের তৈরী পোশাক আমদানি করে থাকে। যেখানে বাংলাদেশ থেকে কোরিয়াতে রপ্তানি হয় মাত্র ৩০০ মিলিয়ন ডলারের তৈরী পোশাক। কাজেই আমাদের তৈরী পোশাক রপ্তানিতে রুলস অব অরিজিন সহজীকরণ, প্রধান আমদানিকারকদের সাথে বাংলাদেশী রপ্তানিকারকদের যোগাযোগ স্থাপন এবং যৌথ উদ্যোগে আরএমজি ও টেক্সটাইল খাতে কারখানা স্থাপন করে কোরিয়া বাংলাদেশী পণ্যের বাজার সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন।

আলোচনায় কোরিয়ান রাষ্ট্রদূত লী জাং কেউন বলেন, বাংলাদেশ ও কোরিয়ার মধ্য চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তিনি দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের একটি তথ্যচিত্র উপস্থাপন করে বলেন-বাংলাদেশী প্রায় ৯৫% পণ্য কোরিয়ান বাজারে প্রবেশের ক্ষেত্রে শুল্ক ও কোটামুক্ত সুবিধা পেয়ে থাকে। বাংলাদেশ-কোরিয়ার তৃতীয় বৃহত্তম ওডিএ গ্রহণকারী দেশ। তবে আগামী দিনগুলোতে পারস্পরিক সহযোগিতারভিত্তিতে উভয়দেশ ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে দ্বিপাক্ষিকভাবে আরো সম্পর্ক উন্নয়ন করতে পারে উল্লেখ করে আগামী বছর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সুবর্ণজয়ন্তী ব্যাপকভাবে উদযাপন করা হবে বলে রাষ্ট্রদূত জানান।

এতে উপস্থিত ছিলেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি তরফদার মোঃ রুহুল আমিন, কোরিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মোস্তফা কামাল, চেম্বারের প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, দৈনিক আজাদী’র সম্পাদক এম. এ. মালেক, দৈনিক পূর্বকোণর ব্যবস্থাপনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী, চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন ও সাজির আহমেদ, চট্টগ্রাম বন্দরের সদস্য (হার্বার এন্ড মেরিন) কমোডর মোঃ মোস্তাফিজুর রহমান, কোরিয়া ট্রেড সেন্টার’র ডাইরেক্টর জেনারেল কিম ডং হাইঅন, চট্টগ্রাম কোরিয়ান কমিউনিটির সভাপতি জিন হিউক পাইক, কোরিয়ান ইপিজেড প্রেসিডেন্ট জাহাঙ্গীর সাদত, চেম্বারের প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ, রপ্তানি উন্নয়ন ব্যুরো’র পরিচালক শারমিন আক্তার।

এছাড়াও চট্টগ্রাম কাস্টম হাউস’র যুগ্ম কমিশনার তোফায়েল আহমদ, বিএসআরএম গ্রুপ’র ব্যবস্থাপনা পরিচালক আমীর আলী হুসেইন, উইম্যান চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ও এফবিসিসিআই’র পরিচালক ডাঃ মুনাল মাহবুব এবং অপর সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা বক্তব্য রাখেন।

অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালক মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), হাসনাত মোঃ আবু ওবাইদা, নাজমুল করিম চৌধুরী শারুন, মোঃ ইফতেখার ফয়সাল, এস. এম. তাহসিন জোনায়েদ, তানভীর মোস্তফা চৌধুরী ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), কোরিয়ান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারী লী জংগিউল, কোরিয়ান কমিউনিটি ইন বাংলাদেশ’র চেয়ারম্যান ইয়ংগো ইউ, ফিলিপাইনস্’র অনারারী কনস্যুল জেনারেল এম. এ. আউয়াল, চট্টগ্রামস্থ দক্ষিণ আফ্রিকার অনারারী কনসাল সোলায়মান আলম শেঠ, ইয়ংওয়ান গ্রুপ বাংলাদেশ’র ব্যবস্থাপনা পরিচালক শেখ শাহীনুর রহমানসহ উপস্থিত ছিলেন।

সভায় চট্টগ্রাম চেম্বারের সিনিয়র সহ-সভাপতি তরফদার মোঃ রুহুল আমিন কোরিয়ান চেম্বার অব কমার্স’র বাণিজ্য প্রতিনিধিদলকে আগামী বছর বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানান এবং পরবর্তীতে চিটাগাং চেম্বার থেকে প্রতিনিধিদল প্রেরণের পরিকল্পনার বিষয় উল্লেখ করেন।

তিনি চট্টগ্রামে যৌথভাবে উন্নতমানের পণ্য উদ্ভাবনে চট্টগ্রামে কোরিয়া-বাংলাদেশ