বান্দরবানে শারদীয় দুর্গাপূজা প্রস্তুতি সম্পন্ন, এবার ৩০ মন্ডপে দুর্গা পূজা

রতন কুমার দে(শাওন)বান্দরবান ::

শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এরই মধ্যে দেবীদুর্গাকে বরণ করে নিতে প্রস্তুতি শুরু করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। পূজার দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে মণ্ডপে মণ্ডপে চলছে সাজসজ্জার কাজ। ব্যস্ত সময় কাটাচ্ছেন মৃৎ শিল্পীরা। সারাদেশেই চলছে পূজার প্রস্তুতি। সাজানো হচ্ছে প্রতিমা ও মন্দির। তবে এবছরও করোনা ভাইরাসের কারণে জাঁকজমকপূর্ণ আয়োজন হবে না বলে জানিয়েছেন আয়োজকরা। আর কড়াকড়ি থাকছে স্বাস্থ্যবিধি মেনে পূজা আয়োজনে।

বান্দরবানে বিগত বছরের ন্যায় এবছরেও জেলা জুড়ে চলছে হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গা পূজার প্রস্তুতি সম্পন্ন হয়েছে । আর মাত্র কয়েক দিন বাকি। পুরো জেলায় মিলে এইবার ৩০টি মন্ডপে তৈরি করা প্রতিমাগুলো অপেক্ষায় রয়েছে শেষ রংতুলির আঁচড়ের।

দেবী দুর্গা, লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশ ও মহিষাশুর সহ দেবদেবীদের মূর্তি তৈরির কাজ এরই মধ্যে শেষ হয়েছে মন্ডপ গুলোতে। এখন প্রতিমায় রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হবে প্রতিমাগুলোর পূর্ণ রূপ।

এবারে বান্দরবান জেলার ৭উপজেলায় ৩০টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয়া দুর্গোৎসব। এর মধ্যে বান্দরবান সদরে ১০টি, রােয়াংছড়ি উপজেলায় ১টি,রুমা উপজেলায় ১টি,থানচি উপজেলায় ২টি,লামা উপজেলায় ৮টি, আলীকদম উপজেলায় ৫টি এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় ৩টি পূজামন্ডপে শারদীয়া দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। আর সনাতন ধর্মালম্বীদের এই বৃহৎম দূর্গাপূজা উৎসবকে সুন্দর ও সফল করতে শেষ মুহুর্তের প্রস্তুতিও সেরে নিচ্ছেন সংশ্লিষ্টরা। আর সনাতন ধর্মাবলম্বীদের দাবী গত বছরের মতো এ বছরেও স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব মেনে উদযাপিত হবে শারদীয় উৎসব।

এ বিষয়ে বান্দরবান কেন্দ্রীয় শারদীয়া দুর্গোৎসব উদযাপন পরিষদের সভাপতি লক্ষীপদ দাশ জানান, ইতিমধ্যে আমরা আমাদের প্রস্তুতি নিয়েছি, আশা করি আগামী ১০ অক্টোবর দেবীর বােধন এর মাধ্যমে সপ্তাহব্যাপী নানা ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বান্দরবানে জাঁকজমকভাবে শারদীয়া দুর্গোৎসব উদযাপন করা হবে।

নিরাপত্তা বিষয়ের জেলা পুলিশ সুপার জেরিন আকতার বলেন, প্রতিটি মন্দির কমিটির সাথে বিশেষ পুলিশের আইনি-শৃঙ্খলা সভা করা হয়েছে। সনাতন ধর্মাবলম্বীরা যাতে শান্তিপুর্ণ ভাবে শারদীয় দুর্গা উৎসব পালন করতে পারে পুলিশ প্রশাসন পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছি।