পদ্মা ব্যাংককে যে পরামর্শ দিলো বাংলাদেশ ব্যাংক

রাষ্ট্রায়ত্ত কোনো ব্যাংকের সাথে পদ্মা ব্যাংকের একীভূত হওয়ার চেষ্টাকে নিরুসাৎহিত করেছে বাংলাদেশ ব্যাংক। এর পরিবর্তে বেসরকারি পদ্মা ব্যাংক লিমিটেডকে বিদেশ থেকে বিনিয়োগ এনে মূলধন ঘাটতি পূরণের নির্দেশনা দেয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে গত মঙ্গলবার এ ব্যাপারে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী বা বিডিবিএলের সঙ্গে একীভূত হওয়ার বিষয়ে পদ্মা ব্যাংক গত ৮ জুলাই আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কাছে আবেদন করে। আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ২৫ আগস্ট এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের কাছে মতামত চেয়ে চিঠি পাঠায়।

সেই চিঠির জবাবে বাংলাদেশ ব্যাংক বলছে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো খেলাপি ঋণ, মূলধন ঘাটতি ছাড়া অন্যান্য আর্থিক সূচকেও সুবিধাজনক অবস্থানে নেই। এ অবস্থার পরিপ্রেক্ষিতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার চেয়ে বিদেশ থেকে বিনিয়োগ আনার উদ্যোগ বাস্তবায়নই পদ্মা ব্যাংকের জন্য ভালো হবে।

পদ্মা ব্যাংক গত ১৫ জুন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক ডেল মরগান অ্যান্ড কোম্পানির সহায়তায় বিদেশি বিনিয়োগকারীদের কাছ থেকে মূলধন সংগ্রহের আবেদন করে। বাংলাদেশ ব্যাংক এ ব্যাপারে গত ২ আগস্ট নীতিগত অনুমোদনও দিয়েছে পদ্মা ব্যাংককে। এর আগে রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ব্যাংক ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) তিন বছর আগে ৭১৫ কোটি টাকা দিলেও ব্যাংকটি ঘুরে দাঁড়াতে পারেনি।

২০২০ সালের নিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী, পদ্মা ব্যাংকের সুদযোগ্য সম্পদ ৫ হাজার ৬২২ কোটি টাকা। আর আয়যোগ্য সম্পদের পরিমাণ ১ হাজার ৪৯০ কোটি টাকা। ওই বছর ব্যাংকের পরিচালন লোকসান হয়েছে ১৬০ কোটি টাকা। এ বছরের জুন পর্যন্ত ব্যাংকের পরিচালন লোকসান দাঁড়িয়েছে ১২০ কোটি টাকা।