কাল থেকে ‘ফ্যামিলি কার্ডের’ মাধ্যমে শুরু হচ্ছে টিসিবির পণ্য বিক্রি

টিসিবির পণ্য

বাংলাদেশ মেইল ::

চট্টগ্রামে আগামীকাল রোববার থেকে ‘ফ্যামিলি কার্ডের’ মাধ্যমে শুরু হচ্ছে টিসিবির পণ্য বিক্রি। ইতোমধ্যে সুষ্ঠুভাবে পণ্য বিতরণের জন্য সব ধরনের প্রস্তুতিও শেষ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। একই সঙ্গে ১০ দিনের মধ্যে বিতরণ কার্যক্রম শেষ করারও নির্দেশনা দেয়া হয়েছে।

প্রথম পর্যায়ে ‘ফ্যামিলি কার্ডধারীরা’ প্রতি লিটার ১১০ টাকা দরে ২ লিটার সয়াবিন তেল, ৫৫ টাকা দরে ২ কেজি চিনি, ৬৫ টাকা দরে ২ কেজি মসুর ডাল, ৫০ টাকা দরে ২ কেজি ছোলা ভ্রাম্যমাণ ট্রাকের কাছ থেকে কিনতে পারবে। যা কিনতে ৪৬০ টাকা লাগবে ফ্যামিলি কার্ডধারীদের।

চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, চট্টগ্রামে ৫ লাখ ৩৫ হাজার ৭২টি কার্ডের মাধ্যমে শুরু হচ্ছে এ পণ্য বিক্রি। যা প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। যারা পণ্য কেনার সময় অনুপস্থিত থাকবে এবং আগ্রহী না হলে উপস্থিত যারা আছেন তাদেরকে অগ্রাধিকার দিয়ে প্যাকেজগুলো বিক্রি করা হবে। টিসিবি’র কার্যক্রম পরিচালনায় জেলা পর্যায়ে মনিটরিং কমিটি, পৌরসভা ও উপজেলা পর্যায়ে বাস্তবায়ন কমিটি এবং ইউনিয়ন পর্যায়ে ট্যাগ টিম জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে উপকারভোগী নির্বাচন করা হয়েছে।

আরও জানা যায়, ৮৪ জন ডিলারের মাধ্যমে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকা, ১৫টি উপজেলার ইউনিয়ন পর্যায় ও ১৫টি পৌরসভা এলাকায় একযোগে শুরু হবে। পণ্য সংরক্ষণ ও প্যাকেজিং এর জন্য টিসিবির আঞ্চলিক খাদ্য গুদামাগারসহ উপজেলা পর্যায়ের ১৫টি গুদাম ব্যবহার করা হচ্ছে। টিসিবি থেকে প্রাপ্ত নমুনা অনুযায়ী প্যাকেট সংগ্রহ করা হয় এবং দুই কেজি করে পণ্য প্যাকেটজাত করার কাজও শেষ হয়েছে।

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, খাদ্য গুদামাগারে রাত-দিন দুই শিফটে শ্রমিক নিয়োগ করে পণ্য বিতরণের প্যাকেটজাত করা হচ্ছে। প্যাকেজিং প্রক্রিয়া যথাযথ ও স্বচ্ছ হচ্ছে কিনা তা তদারকি করার জন্য জেলা প্রশাসনের ছয় জন অতিরিক্ত জেলা প্রশাসক, চট্টগ্রাম সিটি কর্পোরেশন কাজ করছেন। উপজেলা পর্যায়েও সরকারি কর্মকর্তা ও কর্মচারীসহ মনিটরিং টিম স্থানীয়ভাবে টিসিবির কার্যক্রম তদারকি করছেন। আগামীকাল থেকে স্বল্পমূল্যে টিসিবি পণ্য দিতে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রকৃত কার্ডধারীরা যেন ভোগান্তি ছাড়াই পণ্য পেতে পারে সেই লক্ষ্যে মনিটরিং ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

প্রসঙ্গত, পবিত্র রমজান মাস উপলক্ষে চট্টগ্রামসহ সারাদেশে ১ কোটি পরিবারের মাঝে নায্যমূল্যে টিসিবির এ পণ্য বিতরণ কার্যক্রম আগামীকাল রোববার থেকে শুরু হবে।