দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে-প্রধানমন্ত্রী

বাংলাদেশ মেইল ::

সব রাজনৈতিক দলের অংশগ্রহণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামী জাতীয় নির্বাচনকে অধিকতর গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক করতে তার সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বলে উল্লেখ করেন তিনি।

বুধবার (২২ জুন) ঢাকা থেকে নির্বাচিত জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেনের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি আগামী জাতীয় নির্বাচনকে অধিকতর গ্রহণযোগ্য ও অন্তর্ভুক্তিমূলক করতে সরকারের নেয়া ১১টি গুরুত্বপূর্ণ পদক্ষেপের কথা উল্লেখ করেন।

ঢাকা-৪ (ডেমরা-শ্যামপুর) আসনের জাপার এই সংসদ সদস্য আগামী জাতীয় সংসদ নির্বাচন অধিকতর গ্রহণযোগ্য ও অন্তর্ভুক্তিমূলক করতে এতে নিবন্ধিত সব রাজনৈতিক দলের অংশগ্রহণ নিশ্চিত করতে জাতির পিতার কন্যা হিসেবে প্রধানমন্ত্রীর কোনো বিশেষ পরিকল্পনা আছে কি না জানতে চান।

সংসদ নেতা শেখ হাসিনা বলেন, সংবিধানের ১১৮ (৪) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন একটি স্বাধীন ও সাংবিধানিক সংস্থা।

তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনাররা সংবিধান ও আইনের সঙ্গে সঙ্গতি রেখে স্বাধীনভাবে নিজ নিজ দায়িত্ব পালন করেন। সরকার নির্বাচন কমিশনকে তার প্রয়োজন অনুযায়ী সহায়তা করে।

তিনি বলেন, আশা করি আগামী জাতীয় সংসদ নির্বাচন সব রাজনৈতিক দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতি বলেন, ইসি তার কার্যক্রম পরিচালনায় স্বাধীন থাকবে এবং এটি কেবল সংবিধান ও আইনের আওতাধীন থাকবে।

তিনি বলেন, ইসির কার্যক্রম পরিচালনায় সহায়তা করা সরকার ও নির্বাহী কর্তৃপক্ষের দায়িত্ব।

তিনি বলেন, আওয়ামী লীগই দেশের গণতন্ত্রের বিকাশ ও অগ্রগতিতে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

তিনি বলেন, তাই আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকার অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে