স্বস্তি ফেরানোর বাজেটে যে সব পণ্যের দাম কমবে

প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈশ্বিক ঝুঁকি কাটিয়ে অর্থনীতির স্থিতিশীলতার সঙ্গে জনজীবনে স্বস্তি ফেরানোই এবারের বাজেটের মূল লক্ষ্য বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার বিকাল ৩টায় সংসদে তিনি বাজেট উত্থাপন শুরু করেন। বাজেট প্রস্তাব উপস্থাপনকালে অর্থমন্ত্রী জানান, বাজেট ঘোষণার ওপরই বাজারের বিভিন্ন পণ্যের দাম ওঠা-নামা শুরু হয়।এবারের প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় শুল্ক ও ভ্যাট ছাড় থাকবে। এ কারণে সার্বিকভাবে অনেক পণ্যের দাম কমতে পারে।

যেসব পণ্যের দাম কমতে পারে, সেগুলোর মধ্যে রয়েছে- স্বর্ণ আমদানিতে অগ্রিম কর প্রত্যাহার করা হয়েছে। ফলে স্বর্ণালঙ্কারের দাম কমতে পারে।

শ্রবণ প্রতিবন্ধীদের শ্রবণ সহায়ক যন্ত্রের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। ফলে শ্রবণ সহায়ক যন্ত্রের দাম কমতে পারে।

হুইল চেয়ারে বিদ্যমান ১৫ শতাংশ ভ্যাট ও ১০ শতাংশ অগ্রিম কর থেকে অব্যাহতি দেওয়ার প্রস্তাব করা হয়েছে। ফলে হুইল চেয়ারের দাম কমতে পারে।

এ ছাড়া শুল্ক কমানোর প্রস্তাব দেওয়া হয়েছে পানির ফিল্টার, বিমানের জন্য ব্যবহৃত টায়ার, কাজু বাদাম ও পেস্তা বাদামে।ফলে এসব পণ্যের দাম কমতে পারে।

এছাড়া এলইডি টিভি, এলপিজি গ্যাস সিলিন্ডার, পোলট্রি ও ফিশ ফিড, পলিথিন ও প্লাস্টিক ব্যাগ, পাওয়ার টিলার,মুড়ি, চিনি,পশুখাদ্য,কৃষি যন্ত্রপাতি, দেশীয় মোটরগাড়ি,দেশী ডায়াপার, মাইক্রোবাস, স্পিনিং মিলের পেপার,দেশীয় রড ও নির্মাণ সামগ্রী, ওয়াশিং মেশিন, হুইল চেয়ার, রেস্তোরাঁয় খাবার,কাজু বাদাম, হার্ডডিস্ক,সিসিটিভি, স্যানিটারি ন্যাপকিন,মাইক্রোওয়েভ ওভেন ও ইলেকট্রিক ওভেন, স্থানীয়ভাবে উৎপাদিত এসি ফ্রিজ,ক্যাপসিকাম, প্রেশার কুকারের দাম কমতে পারে।