বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রূপা হককে সংসদীয় দল থেকে বহিস্কার

বাংলাদেশ মেইল :::

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী কাওয়াসি কাওয়ারতেংকে নিয়ে ‘অশোভন’ মন্তব্য করায় বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রূপা হককে সংসদীয় দল থেকে বহিস্কার করেছে তার দল লেবার পার্টি।

কাওয়ারতেংকে নিয়ে ‘অশোভন’ মন্তব্য করায় তাকে বরখাস্ত করা হয়েছে।

গণমাধ্যম বিবিসি জানিয়েছে, সোমবার লিভারপুলে লেবার পার্টির এক অনুষ্ঠানে কাওয়াসি কাওয়ারতেংকে ‘লোক দেখানো কৃষ্ণাঙ্গ’ বলে মন্তব্য করেন রূপা হক। সেই মন্তব্য নিয়ে সমালোচনার প্রেক্ষাপটে মঙ্গলবার তার বিরুদ্ধে এই ব্যবস্থা নিল লেবার পার্টি।

লেবার পার্টির সংসদীয় দল থেকে বরখাস্ত হওয়ায় রূপা হককে আপাতত পার্লামেন্টে বসতে হবে স্বতন্ত্র এমপি হিসেবে। বিষয়টি তদন্ত করে দেখারও ঘোষণা দিয়েছে পার্লামেন্টের বিরোধী দল লেবার পার্টি।

লেবার পার্টির অন্যন্য নেতারা এমন মন্তব্যের জন্য রূপা হককে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

বিবিসি জানিয়েছে, রূপা হক লেবার পার্টির একটি বৈঠকে বলেছেন, কাওয়াসি কাওয়ারতেংকে দেখে বোঝার উপায় নেই সে একজন কৃষ্ণাঙ্গ। কারণ সে ভালো ও দামি স্কুলে পড়াশোনা করেছে। দেশের সব ভালো স্কুলে পড়েছে।

তিনি আরও মন্তব্য করেন, যদি আপনারা আজকের পোগ্রামে তার বক্তব্য শোনেন আপনি জানবেন না সে কৃষ্ণাঙ্গ।

বিবিসি পরবর্তীতে জানায়, এমন মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন রূপা।বৃটেনে লেবার পার্টির এমপি রুপা হকের বাক্যবাণের শিকার মিঃ কোয়ার্টেং, যিনি এই মাসের শুরুতে চ্যান্সেলর হয়েছিলেন। তিনি পূর্ব লন্ডনে জন্মগ্রহণ করেছিলেন এবং ঘানার ঐতিহ্য রয়েছে।

প্রাক্তন চ্যান্সেলর এবং টোরি এমপি সাজিদ জাভিদ বলেছেন,   তিনি ক্লিপটি দেখে “আতঙ্কিত এবং দুঃখিত” হয়েছেন। তিনি  বলেন “বর্ণবাদী এবং যারা আমাদের বিভক্ত করতে চায় তাদের উৎসাহিত  করার পরিবর্তে, তার আরও ভাল করে জানা উচিত। তার দেখাতে খুব বেশি দেরি হয়নি যে তিনি করেন। ”

স্যার কেয়ারের কাছে লেখা একটি চিঠিতে, মিঃ বেরি লেবার নেতাকে “এই মন্তব্যগুলিকে বর্ণবাদীর চেয়ে কম কিছু নয়।

কনজারভেটিভ পার্টির চেয়ারও রূপা হকের কথাগুলিকে “অপরাধ” এবং “জঘন্য” বলে চিহ্নিত করেছেন।

যেখানে রুপা হক এমন  মন্তব্য করেছিলেন সুন্দর কাটওয়ালা,  সেই ইভেন্টের সভাপতিত্ব করেছেন।

তিনি টুইট করেছেন: “চেয়ার থেকে আমার মন্তব্য হলো মানুষকে তাদের রাজনীতি এবং ধারণার ভিত্তিতে বিচার করা উচিত, জাতি নয়। এবং কোয়ার্টেং একজন রক্ষণশীল হওয়ার অর্থ এই নয় যে তিনি কালো নন। , প্রান্তিক শ্রোতাদের দ্বারা দৃঢ়ভাবে প্রশংসা করেছিল।