সরকারের পতনের ঘন্টা বেজে গেছে
চট্টগ্রামে সরকারের পদত্যাগ দাবিতে বিএনপির পদযাত্রা

নাদিরা শিমু  :::

সরকার পতনের এক দফা দাবিতে চট্টগ্রাম মহানগর বিএনপির পদযাত্রা কর্মসূচি শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। শনিবার (১৯ শে আগস্ট) বিকেলে নগর বিএনপির কার্যালয় নসিমন ভবন থেকে শুরু হয়ে পদযাত্রা নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে টাইগার পাস মোড়ে গিয়ে শেষ হয়।

পদযাত্রা পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুরের রহমান শামীম।

সমাবেশে চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাসেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক গোলাম আকবর খন্দকার,   দক্ষিণ জেলা বিএনপির আহবায়ক আবু সুফিয়ান, দক্ষিণ জেলা বিএনপির  সিনিয়র যুগ্ম আহবায়ক এনামুল হক এনাম, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর হেলাল বক্তব্য রাখেন।

সমাবেশে বিএনপি নেতারা বলেন,  দেশে একটা গণতান্ত্রিক নির্বাচন হওয়ার সুযোগ, জনগণের ভোট দেওয়ার অধিকার, সাংবাদিকদের লেখার অধিকার কোথাও নেই। গণতন্ত্র আজ নির্বাসনে। বিচার ব্যবস্থাও ধ্বংস করেছে আওয়ামীলীগ। আওয়ামী এই দুঃশাসন থেকে মুক্তি পেতে বিএনপি একদফার আন্দোলন ঘোষণা করেছে। জনগণের গণতান্ত্রিক অধিকার ফিরে পাওয়ার এই আন্দোলনে সবাইকে জেগে উঠতে হবে। একদফার আন্দোলনের মধ্য দিয়ে সরকারকে সরে যেতে হবে। নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া আওয়ামী লীগের অধীনে এই দেশে কোনো নির্বাচন হতে দেওয়া হবে না। এই স্বৈরাচার সরকারের পতন না হওয়া পর্যন্ত রাজপথেই থাকবো। ভয় ত্রাস সৃষ্টি করে নির্বাচনী বৈতরণি পার হওয়ার চেষ্টা জনগণ এবার রুখে দেবে। ‘

শনিবার দুপুর থেকে নসিমন ভবনের সামনে জড়ো হতে থাকে বিএনপির নেতাকর্মীরা। সেখানে শুরু হয়েছে পদযাত্রা পূর্ব সমাবেশ। সমাবেশে দলের নেতারা বক্তব্য রাখেন।  বিভিন্ন এলাকা থেকে নেতা কর্মীরা মিছিল নিয়ে সমাবেশে আসে। তাদের হাতে ছিলো ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড। বিএনপির এ কর্মসূচিকে ঘিরে নগরী মিছিলের নগরীতে পরিণত হয়েছে।বিপুল সংখ্যক নেতাকর্মীর উপস্থিতিতে পদযাত্রা কর্মসূচি শুরু হয়। পরে পদযাত্রার মিছিল জুবলী রোড়,  নিউমার্কেট মোড় হয়ে টাইগার পাস পর্যন্ত যায়। এসময় সড়কে তীব্র যানজটের সৃস্টি হয়। উল্লেখযোগ্য,  সংখ্যক পুলিশের উপস্থিতিতে বিএনপির পদযাত্রা কর্মসূচি সম্পন্ন হয়।