অনলাইন জুয়ায় কোটি কোটি টাকা পাচারের খেলা

নিজস্ব প্রতিবেদক :::

অনলাইন জুয়ার নামে দেশের কোটি কোটি টাকা পাচার হচ্ছে বিদেশে। অনলাইন জুয়ায় বিকাশ কিংবা নগদকে মাঝখানে রেখে হাতিয়ে নেয়া হচ্ছে গ্রাহকের টাকা। সেসব টাকা ক্রিপ্টোকারেন্সিতে যাচ্ছে মুলত দেশের বাইরে।

সিআইডি, সম্প্রতি সাইবার ইন্টেলিজেন্সের একটি টিম ঢাকার তেজগাঁও বংশাল লালবাগ এবং মিরপুর এলাকায় অনলাইন জুয়ার দুটি মামলায় অভিযান পরিচালনা করে জানতে পেরেছে অর্থ পাচারের এমন চাঞ্চল্যকর তথ্য।
অভিযানে ইলেকট্রনিক মানিসহ ১০ লাখ ৫০ হাজার টাকা এবং ১৩ টি মোবাইল ফোন উদ্ধার করেছে সিআইডি ।

এসময় আটক করা হয়েছে মোহাম্মদ আনোয়ার হোসেন (৩২), ইমরান হোসাইন (২৯), মোহাম্মদ হারুন অর রশিদ (৩৭), আরিফুল ইসলাম (২৫) – এই চারজনকে।

সিআইডি সুত্র জানিয়েছে, সুপার অ্যাডমিন কিংবা মাস্টার এডমিন নামে মূলত রাশিয়া থেকে bet winer এবং bet visa এর ওয়েবসাইট ও অ্যাপ নিয়ন্ত্রণ করা হয়। বিভিন্ন দেশে দেখভালের জন্য ম্যানেজার নিয়োগ করা হয়। ম্যানেজার বাংলাদেশে জুয়ার এজেন্ট হিসাবে বিশ্বস্তদের নিয়োগ দেয়। এই চারজনই জুয়ার এজেন্ট। কিছু স্টাফের মাধ্যমে ১৪-১৫ টি এজেন্ট সীম ব্যবহার করে ঢাকার বিভিন্ন জায়গায় এই অনলাইন জুয়া পরিচালনা করে আসছিল।

পুলিশ জানিয়েছে, কান্ট্রী ম্যানেজার হিসেবে এ সমস্ত ওয়েবসাইট নিয়ন্ত্রনকারী হিসেবে কয়েকজনের নাম পাওয়া গেছে। তাদের মাধ্যমে জুয়ার এজেন্টগন সাইটে ব্যবহ্রত এমএফএস ব্যবহার করে সারা বাংলাদেশ থেকে জুয়াড়ীদের টাকা সংগ্রহ করে ক্রিপ্টোকারেন্সিতে কনভার্ট করে বিদেশে পাঠিয়ে দেয়।
প্রতি মাসে এসব জুয়ার এজেন্ট বিভিন্ন ব্যাংকের মাধ্যমে কোটি কোটি টাকার লেনদেন করে। কমিশন বাবদ টাকার একটা অংশ পায় তারা।

খোঁজ নিয়ে জানা যায়,অনলাইনে যারা জুয়া খেলায় অংশগ্রহণ করে তাদের প্রত্যেকেই এমএফএস(বিকাশ নগদ রকেট উপায় )এ লেনদেন করে।
সিআইডির পুলিশ সুপার ( সাইভার ক্রাইম) রেজাউল মাসুদ বলেন, জুয়ায় লেনদেন করা ক্যাশ ইন, ক্যাশ আউটে মোবাইল নম্বরধারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে। মোবাইল এজেন্টগণ যে স্থানে, যে কাজে কিংবা যে ব্যাবসার জন্য এজেন্সসীপ নিয়েছেন, এর ব্যত্যয়ে অর্থাৎ এজেন্ট সীম ভাড়া দিয়ে জুয়ার লেনদেন করলে অবশ্যই তাদের আইনের আওতায় আনা হবে।

এমএফএস (বিকাশ নগদ রকেট উপায় ..) এর ডিস্ট্রিবিউশন হাউজ ব্যবসায়ী গণ কিংবা এদের নিযুক্ত অফিসার (ডিএসও, ডিএসএস, ডিএম) -দের গাফেলতি কিংবা সিন্ডিকেট করে বেশী টাকা লেনদেনের উদ্দেশ্য অনলাইন জুয়ায় সহযোগিতাকারী হিসেবে বিচারের সম্মুখীন হবেন।

বাংলাদেশ মেইল/প্রিন্স আচার্য্য/সিপি