মুক্তি মিলছে না সহসাই
আরও চার মামলায় খসরুর জামিন

কুতুবউদ্দিন হিরু :::

গত বছরের ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশে সহিংসতার অভিযোগে করা আরও দুই মামলায় জামিন পেয়েছেন দলটির  স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।এ নিয়ে আট মামলায় জামিন পেলেও পল্টন ও রমনা থানায় দায়ের করা আরও দুই মামলায় জামিন আবেদনের ওপর পরবর্তী শুনানির জন্য ২৪ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

আজ রোববার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মো. তোফাজ্জল হোসেনের আদালত এই দিন ধার্য করেন।

তাই আমীর খসরু এখনই কারাগার থেকে বের হতে পারছেন না বলে দ্য  জানান অ্যাডভোকেট জয়নাল আবেদীন মেসবাহ।

মামলাগুলোর মধ্যে একটি পল্টন মডেল থানায় ও অপরটি রমনা মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

রাজনৈতিক সহিংসতার ঘটনায় গত বছরের অক্টোবরে পল্টন ও রমনা থানায় দায়ের করা আরও চারটি মামলায় গত ১৮ জানুয়ারি তাকে জামিন দেন একই আদালত।ওইদিন চারটি মামলার নথি ঢাকা মহানগর দায়রা জজ আদালতে থাকায় সেগুলোর শুনানি ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আদালতে হয়নি।

এর আগে আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে এই আট মামলায় আমীর খসরুকে গ্রেপ্তার দেখানো হয়।পুলিশের এক কনস্টেবল হত্যাসহ আরও দুটি মামলায় গত ১৭ জানুয়ারি জামিন পান আমীর খসরু।

গত ৮ জানুয়ারি খসরুর জামিন আবেদন গ্রহণ, শুনানি ও নিষ্পত্তি করতে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতকে নির্দেশ দেন হাইকোর্ট।গত ১৪ ডিসেম্বর আসামিপক্ষের আইনজীবী তার জামিন চেয়ে আলাদা আবেদন করেন।

পুলিশের এক কনস্টেবলকে হত্যা, রাস্তায় অবৈধভাবে জমায়েত হওয়া, গাড়ি ভাঙচুর, দাঙ্গা সৃষ্টি, পুলিশের অস্ত্র ছিনতাই, সম্পত্তির ক্ষতি করা, পুলিশের ওপর হামলা ও দায়িত্ব পালনে বাধা দেওয়ার অভিযোগে এসব মামলা দায়ের করা হয়।

গত ৩ নভেম্বর রাজধানীর গুলশান থেকে আমীর খসরুকে আটক করে গোয়েন্দা পুলিশ (ডিবি)। পরে ২০২৩ সালের ২৮ অক্টোবর দলের মহাসমাবেশ চলাকালে সংঘর্ষে এক পুলিশ কনস্টেবলের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় তাকে ছয় দিনের রিমান্ডে নেওয়া হয়। পরে তাকে কারাগারে পাঠানো হয়।