শহীদ সামসুজ্জোহা সরকারি কলেজ
অধ্যক্ষকে ১ লাখ টাকা করে ঘুষ না দেয়ায় ৬ শিক্ষকের বেতন হয়নি

নাটোর প্রতিনিধি :::

অধ্যক্ষকে ১ লাখ টাকা করে ঘুষ না দেয়ায় নাটোরের গুরুদাসপুর উপজেলার শহীদ সামসুজ্জোহা সরকারি কলেজের ৬ শিক্ষকের বেতন হয়নি বলে অভিযোগ উঠেছে।

অধ্যক্ষকে ১ লাখ টাকা করে ঘুষ না দেয়ায় নাটোরের গুরুদাসপুর উপজেলার শহীদ সামসুজ্জোহা সরকারি কলেজের ৬ শিক্ষকের বেতন হয়নি বলে অভিযোগ উঠেছে।

বিষয়টির প্রতিকার চেয়ে ৪ শিক্ষক শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের কাছে লিখিত অভিযোগ করেছেন। তবে অভিযুক্ত অধ্যক্ষ উল্টো অভিযোগ করেন ওই ৪ শিক্ষক কলেজে ঠিকমতো আসেন না। তাদের বেতনের জন্য কাগজ পত্র পাঠানো হয়েছে বলে জানান তিনি।

নাটোরের গুরুদাসপুরে ঐতিহ্যবাহী বিলচলন শহীদ সামসুজ্জোহা অনার্স কলেজটি ২০১৬ সালে সরকারিকরণ হয়। ৪৮ জন শিক্ষকের মধ্যে ২০১৯ সাল থেকে ৪১ শিক্ষক বেতন পাচ্ছেন। ৪ বছরেও কলেজটির ৭ জনের বেতন না হওয়ায় ৪ শিক্ষক অধ্যক্ষের বিরুদ্ধে ১ লাখ টাকা করে ঘুষ চাওয়ার অভিযোগ করেন। ঘুষ না দেয়ায় তাদের বেতন অধ্যক্ষ আটকে রাখেন বলে দাবি করেন। বিষয়টির প্রতিকার চেয়ে শিক্ষক আনোয়ার হোসেন, শাহীন আলম, শামসুল আলম ও আব্দুল্লাহ আল মওদুদ শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর লিখিত আবেদন করেছেন।

শিক্ষক আনোয়ার হোসেন, শাহীন আলম, শামসুল আলম ও আব্দুল্লাহ আল মওদুদ বলেন, ৪ বছর বেতন না পেয়ে মানবেতর জীবন পার করছেন তারা। টাকা দেয়ায় তাদের বেতন আটকে রেখেছেন অধ্যক্ষ।

বিষয়টি নিয়ে বৃহস্পতিবার দুপুরে কলেজে সংবাদ সম্মেলন করেন অধ্যক্ষ। সংবাদ সম্মেলনে অধ্যক্ষ অধ্যাপক ড. মো. একরামুল হক দাবি করেন, অভিযোগকারী শিক্ষকদের বেতন প্রদানের চাহিদাপত্র ২০২৩ সালের ৩ ডিসেম্বর অধিদপ্তরে পাঠানো হয়েছে। অভিযোগকারী শিক্ষকরা কলেজে ঠিক মতো আসেন না। তাদের ক্লাস নিতে বলায় তাকে সরানোর চেষ্টা করছেন বলে দাবি করেন অধ্যক্ষ। কলেজটিতে অনার্সের ২০ টি বিষয়ে ৫ হাজার শিক্ষার্থী লেখাপড়া করে।