উন্নয়ন তুলে ধরুন, প্রবাসীদের প্রধানমন্ত্রী

    আওয়ামী লীগ সরকার আমলে বাংলাদেশে যে অগ্রগতির ধারা সূচিত হয়েছে, তা বিশ্বের দরবারে মেলে ধরার জন্যও প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

    বুধবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে প্রবাসীদের দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। একই সঙ্গে বিএনপি-জামায়াতের দেশবিরোধী ষড়যন্ত্রের সমুচিত দেয়ারও আহ্বান জানান প্রধানমন্ত্রী।

    বিদেশ সফরে থাকা প্রধানমন্ত্রী এবার রোজার ঈদ করেছেন ফিনল্যান্ডে। জাপান ও সৌদি আরব সফর শেষে গত সোমবার হেলসিংকি পৌঁছান তিনি। শেখ হাসিনাকে সংবর্ধনা দিতে অল ইউরোপিয়ান আওয়ামী লীগ ও ফিনল্যান্ড আওয়ামী লীগ হেলসিংকির হোটেল কেম্পে একটি অনুষ্ঠান আয়োজন করে।

    এতে দেশে ও প্রবাসে থাকা সব বাংলাদেশিদের ঈদের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। এসময় তিনি বলেন, এবার সরকারের সক্রিয় প্রচেষ্টার কারণে ঈদযাত্রায় কোনো সমস্যা হয়নি।এটি সরকারের উন্নয়নের সুফল।

    প্রধানমন্ত্রী বলেন, বিএনপি-জামাত জোট বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে নানা ষড়যন্ত্র করছে, নানা প্রপাগান্ডা ছড়াচ্ছে। তাই প্রবাসী আওয়ামী লীগ নেতা-কর্মীদের উচিৎ হবে, এর সমুচিৎ জবাব দেওয়া।

    তিনি বলেন, তার সরকার দেশের উন্নয়নের জন্য নিরলস কাজ করে যাচ্ছে, লক্ষ্য হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করা। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর খাদ্য ঘাটতির দেশ থেকে বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণে দেশে পরিণত করেছি। কিন্তু ২০০১ সালে বিএনপি-জামাত জোট ক্ষমতায় যাওয়ার পর পুনরায় দেশকে খাদ্য ঘাটতির দেশে পরিণত করেছিল।

    তার দাবি, ২০০১ সালে বাংলাদেশের গ্যাস বিক্রির মুচলেকা দিয়ে বিএনপি-জামাত জোট ক্ষমতায় গিয়েছিল। তখন পাঁচ বার বাংলাদেশের দুর্নীতিতে ‘চ্যাম্পিয়ন’ হয়েছিলো।

    ৭৫ এর ১৫ আগস্টের বঙ্গবন্ধুকে হত্যার পর নিজের নির্বাসিত জীবন থেকে দেশে ফেরার ক্ষেত্রে প্রবাসীদের সহযোগিতার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। এসময় বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের অবদানের প্রশংসাও করেন তিনি।

    এই অনুষ্ঠানে অল ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরিফ ও ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি মো. আলী রমজানও বক্তব্য রাখেন।

    বিএম/এমআর