১০৬ রানে হেরে গেল বাংলাদেশ

    সাকিব আল হাসানের দুর্দান্ত শতকের পরও ইংল্যান্ডের কাছে হেরে গেছে বাংলাদেশ। বড় লক্ষ্য তাড়া করতে নামা টাইগারদের ইনিংস এদিন থামে ২৮০ রানে, ফলে ইংল্যান্ড পায় ১০৬ রানের বড় জয়। যদিও বাংলাদেশকে খানিক স্বস্তি এনে দিচ্ছেন সাকিব। এই ম্যাচ শেষে বর্তমানে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনিই।

    কার্ডিফের সোফিয়া গার্ডেনে প্রথমে ব্যাট করতে নেমে দলকে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জেসন রয়। উদ্বোধনী জুটিতে দুজনে ১২৮ রান এনে দেন মাত্র ১৯.১ ওভার ব্যাট করে। ৫০ বলে ৫১ রানের ইনিংস খেলে বেয়ারস্টো বিদায় নিলেও বোলারদের উপর চড়াও হয়ে খেলতে থাকেন রয়।

    এরপর টাইগার বোলারদের চাপে ২৯ বলে ২১ রান করে সাজঘরে ফেরেন ওয়ান ডাউনে নামা জো রুট। তবে একপ্রান্ত আগলে রাখা রয়ের সাথে মারকুটে ব্যাটিং শুরু করেন উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলারও।

    তৃতীয় উইকেটে দুজনে গড়েন ১২০ রানের জুটি। ১২১ বলের মোকাবেলায় ১৪টি চার ও ৫টি ছক্কায় ১৫৩ রানের ইনিংস উপহার দিয়ে রয় সাজঘরে ফিরলে জুটি ভাঙে। এর একটু পর ২টি চার ও ৪টি ছক্কায় ৪৪ বলে ৬৪ রান করা বাটলারও বিদায় নেন। ফলে ইংল্যান্ডের রানের গতি কমে যায়।

    ইংলিশ ব্যাটসম্যানদের চাপের মুখে ফেলে বাংলাদেশের বোলাররা দ্রুত সাজঘরে পাঠান অধিনায়ক ইয়ন মরগান (৩৫), ও বেন স্টোকস (৬)। তবে শেষদিকে আবার চড়াও হন ক্রিস ওকস ও লিয়াম প্লাঙ্কেট। তাদের ঝড়ো ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভার শেষে – উইকেট হারিয়ে স্বাগতিকদের সংগ্রহ দাঁড়ায় ৩৮৬ রান, ৬ উইকেট হারিয়ে। প্লাঙ্কেট ২৭ ও ওকস ১৮ রানে অপরাজিত থাকেন।

    বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট শিকার করেন মোহাম্মদ সাইফউদ্দিন ও মেহেদী হাসান মিরাজ। এছাড়া একটি করে উইকেট শিকার করেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও মুস্তাফিজুর রহমান।

    জয়ের লক্ষ্যে খেলতে নামা বাংলাদেশকে শুরুতেই চেপে ধরেন তরুণ পেসার জফরা আর্চার। ফর্মে থাকা ওপেনার সৌম্য সরকারকে ব্যক্তিগত ২ রানের মাথায় তিনিই ফেরান সাজঘরে। এরপর মার্ক উডও হয়ে উঠেন ভয়ঙ্কর। ১৯ রান করে তার শিকার হয়ে সাজঘরে ফেরেন আরেক ওপেনার তামিম ইকবাল।

    তবে প্রতিরোধ গড়ে তোলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তৃতীয় উইকেটে দুজনে গড়ে তোলেন ১০৬ রানের পার্টনারশিপ। অর্ধ-শতকের কাছে গিয়েও মুশফিক ফেরেন সাজঘরে, ৪৪ রান করে।

    তবে শতক তুলে নিতে ভুল করেননি সাকিব। অর্ধ-শতক হাঁকানোর পর ইনিংসকে পরিণতি দেন ক্যারিয়ারের অষ্টম শতকে। ১১৯ বলের মোকাবেলায় ১২টি চার ও ১টি ছক্কা হাঁকিয়ে ১২১ রান করে বিদায় নেন তিনি।

    সাকিবের বিদায়ের পর দল কার্যত মাথা তুলে দাঁড়াতে পারেনি। মাহমুদউল্লাহ রিয়াদ (২৮) ও মোসাদ্দেক হোসেন সৈকত (২৬) চেষ্টা করলেও পরাজয়ের ব্যবধানই কমাতে পেরেছেন শুধু। শেষদিকে বেন স্টোকসের বোলিংয়ের সামনেও কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ।

    শেষপর্যন্ত ৪৮.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে দলের সংগ্রহ দাঁড়ায় ২৮০ রান, ফলে ইংলিশরা জেতে ১০৬ রানের ব্যবধানে।

    ইংল্যান্ডের পক্ষে জফরা আর্চার ও বেন স্টোকস শিকার করেন তিনটি করে উইকেট। মার্ক উড শিকার করেন দুটি উইকেট।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: বাংলাদেশ

    ইংল্যান্ড ৩৮৬/৬ (৫০ ওভার)
    রয়, ১৫৩, বাটলার ৬৪, বেয়ারস্টো ৫১, মরগান ৩৫, প্লাঙ্কেট ২৭
    মিরাজ ৬৭/২, সাইফউদ্দিন ৭৮/২, মাশরাফি ৬৮/২, মুস্তাফিজ ৭৫/১

    বাংলাদেশ ২৮০ (৪৮.৪ ওভার)
    সাকিব ১২১, মুশফিক ৪৪, রিয়াদ ২৮, মোসাদ্দেক ২৬
    স্টোকস ২৩/৩, আর্চার ৩০/৩, উড ৫২/২

    ফল: ইংল্যান্ড ১০৬ রানে জয়ী।

    বিএম/এমআর