আফ্রিকা-উইন্ডিজ ম্যাচ পরিত্যক্ত

    দক্ষিণ আফ্রিকা যেন ‘চাতক পাখি’, আর পরম আকাঙ্ক্ষিত একটি জয় ‘মেঘের বরিষণ’! ইংল্যান্ডে অবশ্য বৃষ্টিপাতের কোনো কমতি নেই। কিন্তু কমতি আছে দক্ষিণ আফ্রিকার জয়ের। এবার দলটিকে আরও একবার জয়বঞ্চিত করল, সেই বেরসিক বৃষ্টিই!

    বৃষ্টির কারণে এভাবেই অন্ধকারাচ্ছন্ন ছিল মাঠ!
    সোমবার (১০ জুন) আসরে নিজেদের চতুর্থ ম্যাচে উইন্ডিজের মুখোমুখি হয়েছিল প্রোটিয়ারা। টস হেরে ব্যাট করতেও নেমেছিল। কিন্তু ৪৫ বল মাঠে গড়ানর পর সাউদাম্পটনের রোজ বোল স্টেডিয়ামের দখল নেয় বৃষ্টি। ফলাফল- দ্বিতীয়বারের মত পরিত্যক্ত হল দ্বাদশ বিশ্বকাপের কোনো ম্যাচ।

    এর আগে শ্রীলঙ্কা ও পাকিস্তানের মধ্যকার ম্যাচও ভেসে যায় বৃষ্টিতে। ঐ ম্যাচে অবশ্য টসই হতে পারেনি। কিন্তু দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজের ক্রিকেটাররা মাঠেও নেমেছিলেন।

    ৭.৩ ওভার খেলার পর স্কোর ছিল ২৯ রান, ২ উইকেট হারিয়ে। বৃষ্টি না এলে ক্যারিবীয়দের বোলিং সামলাতে হয়ত হিমশিম খেতে হত ফ্যাফ ডু প্লেসির দলকে, অন্তত এমন আভাসই পাওয়া যাচ্ছিল। তবে জয়ের জন্য অবশ্যই আপ্রাণ চেষ্টা করত আগের তিনটি ম্যাচেই হেরে যাওয়া প্রোটিয়ারা।

    কিন্তু সেই চেষ্টা আর হল কই! আকাশ চিঁরে নামা বৃষ্টি ক্ষণেক্ষণে থামলেও বর্ষণ আর বন্ধ হয়নি। আম্পায়াররা দফায় দফায় ম্যাচ আয়োজনের চেষ্টা করলেও তা ‘পণ্ডশ্রম’ হয়েছে প্রতিবারই। শেষ পর্যন্ত তাই আম্পায়াররা বাধ্য হন ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করতে।

    একমাত্র দল হিসেবে এখন পর্যন্ত চারটি ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকা কোনো জয় পায়নি। অবশ্য এই ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় মিলেছে একটি পয়েন্ট। অন্যদিকে তিন ম্যাচে একটি করে জয়, পরাজয় ও পরিত্যক্ত নিয়ে উইন্ডিজের পয়েন্ট ৩।

    বিএম/এমআর