ব্যাটিং-ফিল্ডিং ব্যর্থতায় বিশ্বকাপ থেকে বাংলাদেশের বিদায়

    এবারো একাই লড়ে গেলেন সাকিব, তবে পারল না বাংলাদেশ। ভারতের কাছে ২৮ রানে হেরে টুর্নামেন্ট থেকে নিশ্চিত হয়েছে বিদায়। বাংলাদেশের পরাজয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত ও নিউজিল্যান্ড। পাকিস্তানের বিপক্ষে ৪ জুলাই অনুষ্ঠিতব্য ম্যাচটি টাইগারদের জন্য এখন কেবলই আনুষ্ঠানিকতার।

    ৩১৫ রানের লক্ষ্যে খেলতে নেমে এদিন ব্যর্থ ছিলেন দুই ওপেনার তামিম ইকবাল (২২) ও সৌম্য সরকার (৩৩)। ম্যাচের মেজাজ অনুযায়ী যেরকম দ্রুত ব্যাটিং কিংবা বড় ইনিংস প্রয়োজন ছিল তার বাস্তবায়ন দেখাতে পারেননি দুজনের কেউই। ফলে এই ম্যাচে চাপ পড়ে সাকিব আল হাসানের কাঁধে। সেই চাপ সাকিব সামাল দিলেও সতীর্থদের সঙ্গ পাননি। ফলে আসরে নিজের পঞ্চম অর্ধ-শতক হাঁকানোর ম্যাচে বর্তমান বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার রয়ে গেছেন পরাজিত দলে।

    সাকিবের সাথে মুশফিকুর রহিম (২৪) ও লিটন দাস (২২) থাকা অবস্থায়ও জয়ের আভাস পাচ্ছিল বাংলাদেশ। শেষদিকে প্রতিরোধ গড়ে তুলেছিলেন সাব্বির রহমান (৩৬ বলে ৩৬) ও মোহাম্মদ সাইফউদ্দিনও। সাব্বিরের বিদায়ের পর চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন সাইফউদ্দিন। তবে ৩৮ বলে ৯ চারে তার গড়া ৫১ রানের অপরাজিত ইনিংস হারের ব্যবধানই কমিয়েছে শুধু।

    কখনো ভারতীয় বোলারদের পাতা ফাঁদ আবার কখনো বাংলাদেশি ব্যাটসম্যানদের আত্মহননে মিশ্রিত টাইগারদের ইনিংস ইতি টানে ২৮৬ রানে, ৪৮ ওভার ব্যাট করে অলআউট হলে।

    সাকিবের ৭৪ বলে ৬৬ রানের ইনিংস তাই আক্ষেপই জাগিয়েছে শুধু। শুরুর দিকে তিনি যখন একাই মাথা তুলে দাঁড়িয়ে ছিলেন, তখন সাইফউদ্দিনের মত কেউ সঙ্গ দিলে হয়ত ম্যাচের ফল অন্যরকম হতে পারত।

    জাসপ্রিত বুমরাহ ও হার্দিক পান্ডিয়ার দুর্দান্ত বোলিংয়ের দিনে সাকিব ছাড়া কার্যত প্রতিরোধ গড়তে পারেননি টপ ও মিডল অর্ডারের কেউই, জয়ের চেষ্টা দূরে থাক। বুমরাহ চারটি ও পান্ডিয়া তিনটি উইকেট শিকার করেন।

    এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ভারতকে দারুণ শুরু এনে দেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। উদ্বোধনী জুটিতেই দুজনে যোগ করেন ১৮০ রান। তামিমের হাতে জীবন পাওয়া রোহিত ১০৪ রান করে ফিরলে ভাঙে ওপেনিং জুটি। এরপর সাজঘরে ফেরেন রাহুলও। তার ব্যাট থেকে আসে ৭৭ রান।

    এরপর বিপর্যয় প্রতিরোধের ইঙ্গিত দিচ্ছিলেন বিরাট কোহলি (২৬) ও রিশাভ পান্ট (৪৮)। তবে অধিনায়ক তার ইনিংসকে বেশি বড় করতে পারেননি। পান্টের বিদায়ের পর দ্রুত একের পর এক উইকেট হারাতে থাকে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। শেষদিকে মহেন্দ্র সিং ধোনির ৩৫ রানের ইনিংস দলীয় সংগ্রহ তিনশ পার করায়। নির্ধারিত ৫০ ওভার শেষে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৩১৪ রান, ৯ উইকেট হারিয়ে।

    বাংলাদেশের পক্ষে মুস্তাফিজুর রহমান একাই শিকার করেন পাঁচটি উইকেট। এছাড়া একটি করে উইকেট শিকার করেন সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন ও সৌম্য সরকার।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ভারত

    ভারত ৩১৪/৯ (৫০ ওভার)
    রোহিত ১০৪, রাহুল ৭৭, পান্ট ৪৮
    মুস্তাফিজ ৫৯/৫, সৌম্য ৩৩/১, সাকিব ৪১/১

    বাংলাদেশ
    সাকিব ৬৬, সাইফউদ্দিন ৫১*, সাব্বির ৩৬, সৌম্য ৩৩
    বুমরাহ ৫৫/৪, পান্ডিয়া ৬০/৩

    ফল: ভারত ২৮ রানে জয়ী।

    সেরা খেলোয়াড় : রোহিত শর্মা।

    বিএম/এমআর