সেমিতে অজিদের প্রতিপক্ষ ইংল্যান্ড
    প্রোটিয়াদের কাছে হেরে দ্বিতীয় স্থানে নেমে গেল অজিরা

    যে দলের পরাজয় দিয়ে বিশ্বকাপের রাউন্ড রবিন লিগ শুরু হয়েছিল, সেই দক্ষিণ আফ্রিকার জয়ের মাধ্যমেই ইতি ঘটল দ্বাদশ বিশ্বকাপের রাউন্ড রবিন লিগের। আসর থেকে আগেই বাদ পড়লেও আনুষ্ঠানিকতা রক্ষার ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ১০ রানে হারিয়েছে প্রোটিয়ারা।

    আজকের পরাজয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান হারালো অস্ট্রেলিয়া। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ হবে স্বাগতিক ইংল্যান্ড। অপর সেমিতে শীর্ষস্থানে ওঠা ভারতের প্রতিপক্ষ হবে নিউজিল্যান্ড।

    গ্রুপ পর্বের শেষ খেলায় প্রোটিয়াদের জয়ে নেট রান রেটে পিছিয়ে থেকে অষ্টম স্থানে নেমে গেছে বাংলাদেশ।

    ওল্ড ট্রাফোর্ডে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩২৫ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে এদিন শতক হাঁকান অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি। ৯৪ বলের মোকাবেলায় ৭টি চার ও ২টি ছক্কার সাহায্যে ঠিক ১০০ রানই আসে তার ব্যাট থেকে। এছাড়া রাসি ভ্যান ডার ডুসেন ৯৭ বলে ৯৫ ও উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক ৫১ বলে ৫২ রান করেন।

    অস্ট্রেলিয়ার পক্ষে দুটি করে উইকেট শিকার করেন মিচেল স্টার্ক ও নাথান লায়ন।

    জয়ের লক্ষ্যে খেলতে নামা অস্ট্রেলিয়াকে ভালো শুরু এনে দিতে পারেননি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ডেভিড ওয়ার্নার একপ্রান্ত আগলে রাখলেও অপর প্রান্তে ফিঞ্চের বিদায়ের পরপরই সাজঘরে ফেরেন উসমান খাজা ও স্টিভ স্মিথ। এরপর বলতে গেলে ওয়ার্নার একাই লড়ে গেছেন। মার্কাস স্টয়নিস ও গ্লেন ম্যাক্সওয়েল দ্রুত সাজঘরে ফিরলে ওয়ার্নারকে সঙ্গ দেন অ্যালেন ক্যারি।

    ওয়ার্নারের সাথে এই উইকেটরক্ষক ব্যাটসম্যান সপ্তম উইকেটে গড়েন ১০৮ রানের পার্টনারশিপ। তবে ক্যারি ১১ চার ও ১ ছক্কায় ৬৯ বলে ৮৫ এবং ওয়ার্নার ১১৭ বলে ১৫ চার ও ২ ছক্কায় ১২২ রান করে আউট হলে অজিদের জয়ের স্বপ্ন ফিকে হয়ে যায়।

    যদিও শেষদিকে জেসন বেহরেনডর্ফ চেষ্টা করেছেন দলকে জেতানোর। তবে শেষ ওভারের পঞ্চম বলে তিনি তালুবন্দী হলে অলআউট হয় অস্ট্রেলিয়া। তার আগে সংগ্রহ দাঁড়ায় ৩১৫ রান।

    দক্ষিণ আফ্রিকার পক্ষে কাগিসো রাবাদা তিনটি এবং ডুয়াইন প্রিটোরিয়া দুটি উইকেট শিকার করেন।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: দক্ষিণ আফ্রিকা

    দক্ষিণ আফ্রিকা ৩২৫/৭ (৫০ ওভার)
    ডু প্লেসি ১০০, ভ্যান ডার ডুসেন ৯৫
    লায়ন ৫৩/২, স্টার্ক ৫৯/২

    অস্ট্রেলিয়া -/- (৫০ ওভার)
    ওয়ার্নার ১২২, ক্যারি ৮৫, স্টয়নিস ২২
    রাবাদা ৫৬/৩, প্রিটোরিয়াস ২৭/২

    ফল: দক্ষিণ আফ্রিকা ১০ রানে জয়ী।

    সেরা খেলেয়াড় : ফাপ ডু প্লেসি।

    বিএম/এমআর