মেসি ২৮ লাখ,বস ৩৫ লাখ

    কুরবানির বাজারে প্রতিবছরই দেখা মেলে বিভিন্ন বাহারি নামের গবাদি পশু। আদর করে মালিকরা বিভিন্ন নাম রাখেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। রাজধানীর মোহাম্মদপুরে দুটি বিশালদেহী গরুর দেখা মিলেছে। তার একটির নাম রাখা হয়েছে ‘মেসি’। আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসির নামানুসারে গরুটির নাম রাখা হয়েছে। লালচে রঙের বিশাল আকারের গরুটি আনা হয়েছে যুক্তরাষ্ট্র থেকে।

    অন্যটির নাম দেওয়া হয়েছে ‘বস’। এটিও এসেছে যুক্তরাষ্ট্র থেকে। বেশ ভাবগাম্ভীর্য সম্পন্ন ‘বস’ আর ‘মেসি’ ইতোমধ্যে বিক্রিও হয়েছে। ‘মেসি’ বিক্রি হয়েছে ২৮ লাখে, আর ‘বস’ বিক্রি হয়েছে ৩৫ লাখ টাকায়।

    মেসি

    রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকার সাত মসজিদ হাউজিং এর ১ নম্বর সড়কের সাদিক এগ্রোতে রয়েছে গরু দুটি। গরু দুটি বিক্রি হলেও এখনো নিয়ে যাননি ক্রেতারা।

    প্রতিষ্ঠানটির মালিক এবং বাংলাদেশ ডেইরি ফার্মস অ্যাসোসিয়েশনের সভাপতি ইমরাম হোসেন জানান, প্রতি বছর বেশ কিছু আকর্ষণ রাখা হয় তার ফার্মে। এরই অংশ হিসেবে এখন পর্যন্ত সবচেয়ে বড় গরুটির দেখা মিলেছে তার ফার্মে। যুক্তরাষ্ট্র থেকে নিয়ে আসা চলতি বছর সবচেয়ে বড় গরুটির ওজন ১৫০০ কেজি। গরুটি নাম দেয়া হয়েছে ‘বস’।

    বস

    এছাড়া পাঁচ বছর বয়সী মেসির ওজন ১ হাজার ৪০০ কেজির বেশি। এটিও আনা হয়েছে যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে।

    ইতোমধ্যে গরু দুটি বিক্রি করেছেন মালিক। এর মধ্যে ‘বস’কে ৩৫ লাখ টাকায় এবং মেসিকে ২৮ লাখ টাকায় বিক্রি করেছেন।

    এছাড়া তার ফার্মে আরও কয়েকটি বড় গরু রয়েছে। এর মধ্যে একটি গরু আছে, যেটি লম্বায় ১২ ফুট। দীর্ঘত্বের কারণে নিউজিল্যান্ড থেকে নিয়ে আসা গরুটির নাম দেওয়া হয়েছে ‘টাইটানিক’। ইতিহাসের বিশালতম জাহাজের নাম পাওয়া এই গরুটির ওজনও দেড় হাজার কেজি। সাড়ে চার বছর বয়সী টাইটানিক বিক্রি হয়েছে সতের লাখ টাকায়।

    খামারটিতে গরুর পাশাপাশি রয়েছে ছাগল, ভেড়া, দুম্বা ও উট। এখানে বিক্রি হওয়া গবাদি পশুর বেশিরভাগই বড় আকৃতির। আর দামটাও মধ্যবিত্ত পরিবারের নাগালের বাইরে। হাটের ভিড় কিংবা ঝামেলা এড়াতে পছন্দ করেন এমন মানুষেরাই এই খামারের ক্রেতা।

    বিএম/এমআর