প্রথম ইনিংসে ৩৪২ এ অলআউট আফগানিস্তান

    চট্টগ্রাম টেস্টে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে সফরকারী বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসে দলটি জড়ো করেছে ৩৪২ রান।

    ৫ উইকেটে ২৭১ রান নিয়ে খেলতে নামা আফগানরা ২৭৮ রানে হারায় দ্বিতীয় দিনের প্রথম উইকেট। শতকের দ্বারপ্রান্তে পৌঁছে আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন আসঘর-আফগান। ১৭৪ বলের মোকাবেলায় ৩টি চার ও ২টি ছক্কায় ৯২ রান করে তিনি মুশফিকের রহিমের ক্যাচে পরিণত হন তাইজুল ইসলামের বলে।

    এরপর আফসার জাজাই ও অধিনায়ক রশিদ খান প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন। তবে সেই প্রতিরোধও ভাঙেন তাইজুল। দলীয় ২৯৯ রানে জাজাই ফেরেন ১১৫ বলে ৪১ রান করে। দলীয় সংগ্রহ তিনশ পেরোনোর পর কাইস আহমেদকে (৯) ফেরান অধিনায়ক সাকিব আল হাসান, ইনিংসে তার প্রথম শিকারে পরিণত করে।

    শেষদিকে প্রতিরোধ গড়ে তোলেন সফরকারী দলের নেতা রশিদ। অর্ধ-শতক হাঁকান ওয়ানডে মেজাজে খেলে, তার আগে বাংলাদেশকে ভুগিয়েছেনও বেশ। ৬১ বলে ৫১ রান করে সাজঘরে না ফিরলে দলীয় সংগ্রহ হয়ত নিয়ে যেতেন সাড়ে তিনশর মাইলফলকে। তাকে সাজঘরে ফেরান মেহেদী হাসান মিরাজ।

    এই টেস্টেই ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করা তাইজুল ইসলাম একাই শিকার করেছেন ৪টি উইকেট। এছাড়া সাকিব আল হাসান ও নাঈম হাসান দুটি এবং মেহেদী হাসান মিরাজ ও মাহমুদউল্লাহ রিয়াদ একটি করে উইকেট শিকার করেন।

    সংক্ষিপ্ত স্কোর (দ্বিতীয় দিন)

    আফগানিস্তান ১ম ইনিংস- ৩৪২ (১১৭ ওভার)
    রহমত ১০২, আফঘর ৯২, রশিদ ৫১, জাজাই ৪১
    তাইজুল ১১৬/৪, নাঈম ৪৩/২, সাকিব ৬৪/২

    বিএম/এমআর