ট্রাম্প-কিম বৈঠক ফেব্রুয়ারির শেষ সপ্তাহে

    বিএম ডেস্ক: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে চলতি মাসেই দ্বিতীয়বারের মতো শীর্ষ বৈঠকে বসার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার মার্কিন কংগ্রেসের এক যৌথ অধিবেশনে বার্ষিক স্টেট অব ইউনিয়ন ভাষণে তিনি এ ঘোষণা দিয়েছেন।

    আগামী ফেব্রুয়ারির ২৭-২৮ তারিখে ভিয়েতনামে উত্তর কোরিয়ার নেতা কিমে সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছেন তিনি। এসময় তিনি যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে একটি দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। পাশাপাশি রাজনৈতিক ঐক্যের ডাকও দিয়েছেন।

    উত্তর কোরিয়ার বিষয়ে ট্রাম্প বলেন, আমাদের বন্দিরা বাড়িতে ফিরে এসেছে, পারমাণবিক পরীক্ষা বন্ধ হয়েছে আর গত ১৫ মাসের মধ্যে একটি ক্ষেপণাস্ত্রও ছোড়া হয়নি। আমি যদি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত না হতাম, তাহলে হয়তো এখন আমরা উত্তর কোরিয়ার সঙ্গে একটি বড় ধরনের যুদ্ধে রত থাকতাম।

    তিনি আরো বলেন, আমাদের আরো অনেক কাজ করতে হবে, কিন্তু কিম জং উনের সঙ্গে আমার সম্পর্ক একটি ভালো বিষয়।

    গত বছর সিঙ্গাপুরে এ দু’নেতার ঐতিহাসিক বৈঠকের পর থেকেই তাদের মধ্যে দ্বিতীয় বৈঠকের পরিকল্পনা নিয়ে কাজ শুরু হয়েছিল। সিঙ্গাপুরের ওই বৈঠকটি ছিল উত্তর কোরিয়ার একজন নেতার সঙ্গে কোনো ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্টের প্রথম বৈঠক।

    কমিউনিস্ট শাসিত ভিয়েতনামের সঙ্গে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র, উভয়েরই ভালো সম্পর্ক আছে। ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠকের জন্য এই দেশটির নামই সবচেয়ে বেশি বার সুপারিশ করা হয়েছিল বলে জানিয়েছে রয়টার্স।

    বিএম/রনী/রাজীব