করোনা ঝুঁকি এড়াতে
    চট্টগ্রাম কারাগার থেকে ২৩৬ জনের মুক্তির তালিকা ঢাকায়

    বাংলাদেশ মেইল ::

    করোনার ঝুঁকিতে থাকা দেশের ৬৮ টি কারাগার থেকে ৩০০০ হাজতি ও কয়েদিদের মুক্তি দেবার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  এর মধ্যে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে কয়েদি ও হাজতি মিলিয়ে ২৩৬ জনের একটি তালিকা পাঠানো হয়েছে গত ২৪ মার্চ। নতুন একটি তালিকা ২/১ দিনের মধ্যে পাঠানো হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. কামাল হোসেন।

    জানতে চাইলে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. কামাল হোসেন   বলেন, করোনা সংক্রমনের ঝুঁকি নিয়ে আমরা আগে থেকেই সতর্ক আছি।  এরইমধ্যে বন্দি মুক্তির বিষয়ে গত ২৪ মার্চ একটা প্রপোজাল পাঠানো হয়েছে। সেখানে তিন ভাগের দুই ভাগ সাজা ভোগ করেছে এরকম ৮১ জন কয়েদি, অচল অক্ষম ৪ জন কয়েদি এবং ছোটখাটো অপরাধে বন্দি আছে এমন ১৫১ জনসহ মোট ২৩৬ জনের একটি তালিকা পাঠানো হয়েছে। নতুন আরেকটি নির্দেশনা আজ (১ এপ্রিল বুধবার) পেয়েছি। তাই নতুন তালিকা ২/১ দিনের মধ্যে  ঢাকায় পাঠিয়ে দেবো। জামিনযোগ্য ধারায় তাদের মুক্তির বিষয়টি বিবেচনা করতে বলা হয়েছে। এরপর বিচারক জামিন দিলেই তাদের মুক্তি দেবে চট্টগ্রাম কারা কর্তৃপক্ষ।

    তবে তালিকা তৈরি ক্ষেত্রে কি কি বিষয় বিবেচনা আনা হয়েছে সে বিষয়ে স্পস্ট ধারনা দিতে পারে নি সিনিয়র জেল সুপার। জামিনযোগ্য ধারায় যারা কারাগারে রয়েছেন তাদেরকেই আপাতত মুক্তির সুপারিশ করা হয়েছে। প্রসঙ্গত আদালতের কার্যক্রম আগামী ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দিয়েছেন প্রধান বিচারপতি।