নতুন নিয়মে অভ্যন্তরীণ রুটের বিমান যাত্রা

    বাংলাদেশ মেইল ::

    করোনাভাইরাসের মহামারির কারণে বিমানে ভেতরের পাশাপাশি বসিয়ে যাত্রী পরিবহণের নিয়ম ছিল না এতো দিন। তবে আজ রবিবার (১৩ সেপ্টেম্বর) থেকে সেই নিয়ম বদলে পাশাপাশি আসনে বসিয়ে যাত্রী পরিবহন করার সুযোগ দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ফলে যাত্রীদের চাহিদা মেটানোর পাশাপাশি, এয়ারলাইন্সগুলোর আর্থিক ক্ষতি কমবে। তবে পাশাপাশি বসলেও যাত্রীদের সুরক্ষার জন্য কিছু বিধিনিষেধ আরোপ করেছে বেবিচক।
    বর্তমানে শাহজালাল বিমানবন্দর থেকে প্রতিদিন  ৯৫-৯৮টি ফ্লাইট দেশের বিভিন্ন গন্তব্যে যাওয়া আসা করে। এসব ফ্লাইটে প্রায় ৫ হাজার যাত্রী যাতায়াত করেন।  করোনা মহামারির কারণে দীর্ঘদিন ফ্লাইট বন্ধ থাকার পর ১ জুন থেকে দেশের ভেতরে ফ্লাইট চলাচল ‍শুরু হয়। দুই মাসের বেশি সময় পর চালু হলেও সে সময় যাত্রী ও এয়ারলাইন্সগুলোর জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের স্বাস্থ্যবিধি আরোপ করেছিল।এদিকে রবিবার থেকে দেশি এয়ারলাইন্সগুলো  ফ্লাইটে পাশাপাশি আসনে যাত্রী পরিবহন করার সুযোগ পেয়েছে। এ নির্দেশনার ফলে আর্থিক ক্ষতি কমবে এয়ারলাইন্সগুলোর।  তবে সেক্ষেত্রে এয়ারলাইন্সগুলোকে কিছু বিধিনিষেধ মানতে হবে। এ প্রসঙ্গে বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, ফ্লাইটে ইকোনমি ক্লাসে দুই সারি আসন খালি রাখতে হবে।  বিজনেস ক্লাসে এক সারি আসন খালি রাখতে হবে। ফ্লাইটের কোনও যাত্রী যদি অসুস্থ বোধ করেন তাহলে তাকে ওই সারিতে আলাদাভাবে বসাতে হবে। এছাড়া সিটের সারির প্রথম সিটের যাত্রীকে ফেস শিল্ড দিতে হবে এয়ারলাইন্সগুলোকে।

    যাত্রী চাপ বৃদ্ধি ও এয়ারলাইন্সগুলোর অনুরোধের প্রেক্ষিতে এ বিধান চালু করা হয়েছে বলেও জানান মফিদুর রহমান। কক্সবাজার থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যাত্রীদের অভিযোগ তাদের ফ্লাইটে ফেসশিল্ড দেওয়া হয়নি।  কক্সবাজার থেকে দুপুরে ১২টার দিকে ঢাকায় আসেন মাকসুদুর রহমান। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা বিমানের ফ্লাইটে এসেছি। আমাদের কোন মাস্ক, গ্লাভস, ফেস শিল্ড দেওয়া হয়নি।

    এয়ারলাইন্সগুলো নতুন নিয়মে স্বাস্থ্যবিধি অনুসরণ করছে কিনা তা মনিটরিং করা হবে বলে জানান শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক এএইচএম তৌহিদ উল আহসান। তিনি বলেন, নতুন নিয়ম চালু হলো, আমরা নজরদারিতে রাখবো, কেউ যেন নিয়ম ভঙ্গ না করে।