‘দুর্নীতি করে বিদেশে পালিয়েও নিস্তার পাওয়া যাবে না’

    বাংলাদেশ মেইল ::

    র্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতি করলে আইনের মুখোমুখি হতেই হবে। কঠোর শাস্তি পেতে হবে। দেশে এমনকি বিদেশে পালিয়েও শান্তিতে থাকা যাবে না। এক্ষেত্রে কারও ব্যক্তিগত পরিচয়, সামাজিক, পেশাগত, ধর্মীয় অন্য কোনো পরিচয়ে কাজ হবে না। রোববার দুপুরে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের ‘গ্লোবাল করাপশন ব্যারোমিটার এশিয়া ২০২০’ প্রতিবেদনের প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।
    দুদক চেয়ারম্যান আরো বলেন, দুর্নীতি করে দেশে-বিদেশে পালিয়ে নিস্তার পাওয়া যাবে না। দুদক পিছু ছাড়বে না। বিগত প্রায় পাঁচ বছরে আমরা দায়িত্ব পালনের ক্ষেত্রে জনগণের আকাঙ্ক্ষা পূরণে চেষ্টা করেছি। ব্যক্তি আমাদের কাছে মুখ্য বিষয় ছিল না।

    তিনি আরো বলেন, সরকারি পরিষেবা প্রাপ্তিতে ঘুষ-দুর্নীতির প্রকোপ রয়েছে একথা আমরা কখনও অস্বীকার করি না। তবে ঘুষ-দুর্নীতি বন্ধে আমরা বহুমাত্রিক ব্যবস্থা নিয়েছি। তৃণমূলে দুর্নীতি ঘটার আগেই প্রতিদিনই অভিযান পরিচালনা করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, বিগত পাঁচ বছরে ফাঁদ মামলা মাধ্যমে অসংখ্য ঘুষখোরকে ঘুষের টাকাসহ হাতে-নাতে গ্রেপ্তার করা হয়েছে। এদের কারও কারও বিচারিক আদালতে সাজাও হচ্ছে। গণশুনানির মাধ্যমে তৃণমূল পর্যায়ে জনগণের কণ্ঠকে উচ্চকিত করার চেষ্টা করা হচ্ছে।
    ইকবাল মাহমুদ বলেন, সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) এর গ্লোবাল করাপশন ব্যারোমিটার এশিয়া ২০২০’শীর্ষক প্রতিবেদেন দেশের ৮৬ শতাংশ মানুষ দুদকের প্রতি তাদের আস্থা ব্যক্ত করেছেন। এতে আমি মনে করি, জনগণের প্রতি দুদকের দায়িত্ব আরও বাড়ল।