ইসরায়েলে অবসান হচ্ছে নেতানিয়াহু যুগের

    বাংলাদেশ মেইল ::

    ইসরায়েলের বিরোধী দলগুলো নতুন সরকার গঠনে একটি চুক্তিতে পৌঁছেছে। ফলে সে দেশের প্রধানমন্ত্রী হিসেবে বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসানের পথ পরিষ্কার হয়ে গেল।

    বৃহস্পতিবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

    প্রতিবেদনে বলা হয়েছে, আটটি দল মিলে জোট সরকার গঠন করতে সম্মত হয়েছে। মধ্যপন্থী দল ইয়েশ আতিদ পার্টির নেতা ইয়াইর লাপিদ এ বিষয়ে ঘোষণা দিয়েছেন।

    চুক্তি অনুযায়ী, ডানপন্থী দল ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেত শুরুতে প্রধানমন্ত্রী হবেন। এরপর তিনি ইয়াইর লাপিদের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।

    এক বিবৃতিতে লাপিদ বলেন, জোট গঠনের বিষয়টি প্রেসিডেন্ট রিউভেন রিভলিনকে জানানো হয়েছে। আমি আশা করছি, এই সরকার ইসরাইলের সব নাগরিকের জন্য কাজ করবে। যারা আমাদের ভোট দিয়েছেন এবং যারা দেননি সবার জন্য কাজ করবে এ সরকার।

    ইসরায়েলের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সম্ভাব্য সব ধরনের রাজনৈতিক কূটচাল প্রয়োগ করবেন এই সরকার গঠন ঠেকাতে। এমনকি ইয়ামিনা দলের নেতাদেরও ভাগিয়ে নেওয়ার চেষ্টাও করতে পারেন তিনি। আরবদের সঙ্গে জোট গড়ায় ইয়ামিনা দলের অনেক নেতা সন্তুষ্ট নন।

    ইসরায়েলে গত ২৩ মার্চের পার্লামেন্ট নির্বাচনে কেউ সরকার গঠন করার জন্য যথেষ্ট আসন না পাওয়ায় যে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল, তার আপাত সমাধান হতে যাচ্ছে লাপিদের নতুন জোট সরকার। তবে সেই জোট যে বিচিত্র রূপ পাচ্ছে, তা যে কোনো সময় ভেঙে পড়তে পারে বলে পর্যবেক্ষকদের ধারণা। বিরোধীদের নতুন জোট গঠনের মতৈক্যের খবরে কোনো প্রতিক্রিয়া জানাননি প্রধানমন্ত্রী নেতানিয়াহু, যিনি রেকর্ড ১২ বছর ইসরায়েলের ক্ষমতায়।