বন্দর নগর প্রযুক্তি নগরে পরিণত হবে-জোনায়েদ আহমদ পলক

    চট্টগ্রাম মেইল : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বন্দরনগরীকে দু-এক বছরের মধ্যে প্রযুক্তির নগরে পরিণত করতে হবে। তিনি বলেন আজ এক ঐতিহাসকি দিনক্ষণ। বন্দর নগর প্রযুক্তি নগরে পরিণত হবে, শিক্ষিত তরুণ তরুণিদের জ্ঞাণ ভিক্তিক কর্মসংস্থান হবে।

    তিনি আজ সোমবার সকালে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন (১২ জেলা) প্রকল্পে জমি দানকারী চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সঙ্গে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সমঝোতা স্মারক অনুষ্ঠানে একথা বলেন।

    প্রতিমন্ত্রী বলেন, ব্রিটিশ,পাকিস্তান বিরোধী আন্দোলন ও গণতন্ত্র পূনরূদ্ধারে চট্টগ্রামের ভূমিকা অপরিসীম। ১০ বছরে ডিজিটাল বাংলাদেশ শক্ত ভিত্তির ওপর দাঁড়িয়েছে। ১০ বছর আগে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৫৬ লাখ,এখন তা ১০ কোটি। শেখ রাসেল ডিজিটাল ল্যাব রয়েছে ৯ হাজার। আরো ২৫ হাজার ৫’শ টি হবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিক্ষা প্রতিষ্ঠাও এ থেকে বাদ যাবে না।

    প্রতিমন্ত্রী বলেন ১০ বছরে আইসিটি শিল্পের দ্রুত বিকাশ ঘটেছে। এখন এ খাতে রপ্তানি আয় ১ বিলিয়ন ডলার। এটি ৫ বিলিয়ন ডলারে উন্নীত হবে। আইসিটি খাতে ১০ হাজার ৫’শ নারী উদ্যোক্তা তৈরি করা হবে।

    নগর ভবনের চসিক সভাকক্ষে মেয়র আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। অনুষ্ঠানে বাংলাদেশ হাইটেক পার্ক ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর প্যানেল মেয়র ও উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    হোসনে আরা বেগম বলেন আমাদের উদ্যেশ্য এসএসসি ও এইচএসসি পাশ শিক্ষিত বেকারদের দক্ষ মানব সম্পদ পরিণত করা। উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা। মেয়র অনেক জায়গা দিয়েছেন আরও একটি প্রকল্প নেয়া হবে।

    বিএম/রাজীব সেন…