মুহিবুল্লাহ হত্যাকাণ্ড অনাকাঙ্খিত, ব্যাহত হবে না প্রত্যাবাসন

মুহিবুল্লাহ

বাংলাদেশ মেইল ::

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ড অনাকাঙ্খিত ঘটনা এবং এটি প্রত্যাবাসনে তেমনটা ব্যাহত হবে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। শনিবার বিকালে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে কক্সবাজার বিমানবন্দরে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

মাসুদ বিন মোমেন বলেন, রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহকে শুধু প্রত্যাবাসনের জন্য খুন করা হয়েছে এমনটি নয়; এর জন্য জটিল আরও অন্য কোনো কারণ থাকতে পারে। এটি এতো সহজ কারণ নয়। মুহিবুল্লাহ না থাকলে কেবল প্রত্যাবাসন হবে না এ ধারণা এতো সহজভাবে দেখা উচিত নয়।

পররাষ্ট্র সচিব বলেন, প্রত্যাবাসন একটা বিরাট ব্যাপার এবং জটিল ব্যাপার। এটির জন্য মিয়ানমার সরকারের সহযোগিতার পাশাপাশি চীন এ বিষয়ে সহযোগিতা করছে; এ ক্ষেত্রে প্রত্যাবাসন এগিয়ে যাবে বলে আশাবাদ রয়েছে।

তবে প্রত্যাবাসনের জন্য রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ও তার সংগঠন যে কাজ করছিল, এখন হয়তো স্বল্পকালীন কিছুটা ব্যাহত হবে, কারণ তারা কিছুটা ভয়ে রয়েছে কিন্তু সেইভাবে ব্যাহত হবার সম্ভাবনা দেখছেন বলে মন্তব্য করেন মাসুদ বিন মোমেন।

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ডের পরে ক্যাম্পের সার্বিক পরিস্থিতি দেখতে শুক্রবার দুইদিনের কক্সবাজার সফরে যান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এতে তিনি রোহিঙ্গা সংশ্লিষ্ট নানা বিষয়ে প্রশাসনের সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করার পাশাপাশি শনিবার সকালে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। সেখানে পৌঁছলে ঘটনাস্থল পরিদর্শন ছাড়াও নিহত মুহিবুল্লাহ’র স্বজন এবং রোহিঙ্গা প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। পরে বিকালে বিমানযোগে ঢাকার উদ্দ্যেশে রওনা দেন।

তবে পররাষ্ট্র সচিব উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালীন কক্সবাজারের স্থানীয় গণমাধ্যমকর্মীদের প্রবেশে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয় বিধিনিষেধ আরোপ করায় কেউ সেখানে যেতে পারেননি।

এ সময় জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব শ্রাবস্তি রায় ও অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়নসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিতি ছিলেন।