ঠিকাদীর কাজে সক্ষমতা না থাকলে কাজ না নেওয়াই শ্রেয়-মেয়র

    চট্টগ্রাম মেইল : ব্যক্তির স্বার্থের চেয়ে দেশের স্বার্থ অনেক উর্দ্ধে মন্তব্য করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন বলেছেন, ঠিকাদারদের কাজ নেওয়ার প্রথম যোগ্যতা হলো কাজ করার সক্ষমতা থাকা। কাজের সক্ষমতা নেই এমন ঠিকাদারের কাজ নেওয়াই উচিত না। এতে দেশের স্বার্থ ক্ষতিগ্রস্থ হয়।

    আজ সোমবার দুপুরে চসিক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চসিক-জাইকা ও ঠিকাদারদের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

    সিটি মেয়র ঠিকাদারের উদ্দেশ্যে বলেন, অতীতে কাজ নিয়ে বসে থেকে দিনের পর দিন অতিবাহিত করার যে প্রবণতা অনেকের মধ্যে ছিল, সে মানসিকতা, ধ্যান-ধারণা থেকে বেরিয়ে আসুন। ব্যাক্তিগত উপকার ভোগ অথবা নিজের পকেট ভারী করার মানসিকতা নিয়ে আর কাজ করার সুযোগ নেই। এরপরও এ মানসিকতা লালন করে পকেট ভারীর চেষ্টা করলে সংশ্লিষ্ট ঠিকাদারের বিরুদ্ধে নিয়ম মতে ব্যবস্থা নেওয়া হবে।

    সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা,প্রধান প্রকৌশলী লে.কর্ণেল মহিউদ্দিন আহমদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম,তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার হোছাইন,আলহাজ্ব আবু ছালেহ,মনিরুল হুদা,নিবার্হী প্রকৌশলী আবু সাদত মোহাম্মদ তৈয়ব,ফরহাদুল আলম,ঝুলুন কুমার দাশ,বিপ্লব দাশ, সুদীপ বসাক ও জাইকার প্রজেক্ট ডাইরেক্টর অহিদুল ইসলাম, সিনিয়র ফিল্ড ইঞ্জিনিয়ার মোহাম্মদ মাহবুবুল আলম,মোহাম্মদ তুষার আহমদ, মোহাম্মদ নাসির উদ্দিনসহ চসিক নিবার্হী প্রকৌশলী এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে মোহাম্মদ জাকির হোসেন,ইঞ্জিনিয়ার আবির,আলী হোসেন,ইমন,সাইফূল ,ইঞ্জিনিয়ার রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন। বৈঠকে ঠিকাদারগন তাদের বক্তব্যে নিদিষ্ঠ সময়ের কাজ সম্পন্ন করার অংগীকার ব্যক্ত করেন।

    জানা যায়, জাইকার অর্থায়নে পোর্ট কানেকটিং,আগ্রাবাদ একস্সে রোড়,পতেঙ্গা স্কুল,মহব্বত আলী স্কুল,আহমদ মিয়া স্কুল,লালদীঘি লাইব্রেরী ভবণ,পশ্চিম মাদারবাড়ী ও পুর্বমাদারবড়ী স্কুলসহ ১৭টি প্রকল্প রয়েছে।

    এই সব প্রকল্পের বিপরীতে প্রায় ২৯৪ কোটি টাকা কাজ চলমান রয়েছে। তাই নগরে চলমান এসব উন্নয়ন প্রকল্পের কাজগুলো নিদিষ্ঠ সময়ে করতে ঠিকাদারকে পরামর্শ দেন মেয়র। চসিকের চলমান উন্নয়ন প্রকল্প নিয়ে নেতিবাচক খবর বের হলে খুব কষ্ট লাগে।

    বিএম/রাজীব…