নীতিমালা হচ্ছে অনলাইনের, হচ্ছে রেজিস্ট্রেশনের ব্যবস্থা : তথ্যমন্ত্রী

    চট্টগ্রাম মেইল : ভূঁইফোড় অনলাইন মিডিয়াকে নিয়ন্ত্রণে আনতে দ্রুত নীতিমালা করা হবে জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, অনলাইন মিডিয়ার বিস্তৃতি শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বব্যাপী তা বিস্তার লাভ করেছে। এ বিস্তৃতি বন্ধ করাটা ঠিক হবেনা। তবে এ মিডিয়াটি যাতে সঠিত পথে নিয়ম নীতির মধ্যে থেকে কাজ করতে পারে সে লক্ষ্যেই পদক্ষেপ নিচ্ছি।

    তিনি বলেন, অনলাইনের জন্য একটি নীতিমালা হচ্ছে, রেজিস্ট্রেশনের ব্যবস্থা হচ্ছে। মঙ্গলবার বেলা ১২টায় চট্টগ্রাম সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

    ড. হাছান মাহমুদ বলেন, বিশ্বব্যাপী অনলাইন মিডিয়ার বিস্তৃতির কারণে অনেক ভুঁইফোড় অনলাইন ঘরে বসেও তাদের কার্যক্রম পরিচালনা করছে। নীতিমালা অনুযায়ী এ মিডিয়াটির রেজিস্ট্রেশনের ব্যবস্থা গ্রহণ করা হলে বন্ধ হয়ে যাবে একাধিক ভুঁইফোড় পোর্টাল। এ লক্ষ্যে আমার পূর্বসূরী সেই কাজটি অনেকদূর এগিয়ে নিয়ে গেছে। বাকি কাজটি শেষ করতে আমরাও চেষ্টা করছি।

    ভূঁইফোড় অনলাইন মিডিয়ার পাশাপাশি অনলাইন টেলিভিশনগুলোকেও নিয়মের মধ্যে আনার প্রক্রিয়া ইতিমধ্যে চালু হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, এ ক্ষেত্রে কিছুটা সময় লাগবে। সাংবাদিক নেতৃবৃন্দের পরামর্শ নিয়ে তাদের সাথে আলোচনা সাপেক্ষে অনলাইন টেলিভিশনগুলো নিয়ন্ত্রণে আনতে হবে।

    মতবিনিময়কালে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সাংবাদিক সমাজের উদ্বেগ দূর করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী। এক্ষত্রে সাংবাদিকদেরও সহযোগীতা কামনা করেছেন তিনি।
    যত দ্রুত সম্ভব নবম ওয়েজবোর্ড ঘোষণা করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, ২৮ জানুয়ারি সময়সীমার মধ্যে করা যায় কি না সেজন্য চেষ্টা করব। মন্ত্রী বলেন, টেলিভিশনে ওয়েজবোর্ড নাই। টেলিভিশন সাংবাদিকরাও যাতে ওয়েজবোর্ডের আওতায় আসেন, সেটা নিয়েও আমরা কাজ করব। শুধু ওয়েজবোর্ড ঘোষণা নয়, পাশাপাশি তা সঠিক ভাবে পালন করছে কিনা তাও তদারকি করা হবে বলে মন্তব্য করেন মন্ত্রী।

    সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, দক্ষিণ জেলা ও উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকসহ আওয়ামী লীগ নের্তৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

    বিএম/রাজীব…