পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকীকরণ দেশের জন্য বিপদজনক-নওফেল

    চট্টগ্রাম মেইল : পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকীকরণ দেশের জন্য বিপদজনক বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, পড়াশোনার মধ্যে সাম্প্রদায়িকীকরণ বা বিভাজন সৃষ্টি হলে দীর্ঘ মেয়াদে নষ্ট হবে সামাজিক স্থীতিশীলতা। তাছাড়া কোমলমতি ছেলে মেয়েদের মাঝেও তৈরি হবে বিভাজন। পড়াশোনার মধ্যে সাম্প্রদায়িকীকরণ যদি করা হয় অদূর ভবিষ্যতে তা আমাদের জন্য বিপদজনক হয়ে দাঁড়াবে।

    তবে মেয়েদের লেখাপড়া না করানোর বিষয়ে হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফীর বক্তব্যটি তার ব্যক্তিগত অভিমত বলেই মনে করছেন নওফেল। তার অভিমত যে রাষ্ট্রীয় নীতিতে প্রতিফলন ঘটবে এরকম মনে করার কোনো কারণ নেই। এরকম অনেকেই নিজস্ব অভিমত দেন। এই বক্তব্য রাষ্ট্রীয় নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

    শনিবার সকালে নগরীর চশমা হিলের নিজ বাসভবনে চট্টগ্রামের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ প্রতিক্রিয়া জানান শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

    নওফল সাংবাদিকদের বলেন, চট্টগ্রামে বর্তমানে যেসব সরকারি শিক্ষা প্রতিষ্ঠান আছে সেগুলোর ধারণ ক্ষমতা ও অবকাঠামো বাড়ানো, কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দ্বিতীয় শিপট চালু করা এবং পুরনো কিছু প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারি করাসহ শিক্ষাখাতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রস্তাবনা পেয়েছি চট্টগ্রাম জেলা প্রশাসনের কাছ থেকে। এসব প্রস্তাবনা নিয়ে আলোচনা করেই সিদ্ধান্ত নেবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ে উপ মন্ত্রী, চট্টলবীর পুত্র নওফেল।

    সাংবাদিকদের সাথে শিক্ষা উপমন্ত্রী নওফেলের মতবিনিময়কালে চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, উত্তর জেলা আওয়ামী লীগ নেতা গিয়াস উদ্দিন, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার ও সাধারণ সম্পাদক শুকলাল দাশ উপস্থিত ছিলেন।

    প্রসঙ্গ : শুক্রবার জুমার নামাজের পর চট্টগ্রামের আল জামিআতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা প্রাঙ্গণে মাদ্রাসার বার্ষিক মাহফিল ও দস্তারবন্দী সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে উপস্থিত ১৫ হাজারের অধিক মুসলমানদের কাছ থেকে মেয়েদেরকে স্কুল-কলেজে না দিতে এবং দিলেও সর্বোচ্চ ক্লাস ফোর বা ফাইভ পর্যন্ত পড়ানোর জন্য ওয়াদা নেন হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফি। তিনি বলেছেন, আপনার মেয়েকে ফোর ফাইভের চাইতে বেশি পড়ালে এ মেয়ে কিছুদিন পর অন্যের হয়ে যায়, মেয়েকে টানাটানি করে অন্য পুরুষ নিয়ে যাবে তাই মেয়েদের বেশি না পড়ানোর জন্য আমার সাথে ওয়াদা করেন।

    অনুষ্ঠানে দেয়া হেফাজত ইসলামের আমির আহমদ শফীর বক্তব্য ও ভিডিও বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়। এরপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই বক্তব্য নিয়ে নানামহলে রীতিমতো ঝড় উঠে।

    বিএম/রাজীব…