বাংলাদেশ নিউজিল্যান্ড সিরিজ : সোম্য-মোমিনুলের বাজে ফর্মে চিন্তিত মাশরাফি

    স্পোর্টস মেইল : দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ বুধবার (২৩ জানুয়ারি) বিকাল পৌনে ছয়টায় ঘোষণা করা হবে নিউজিল্যান্ড সফরের বাংলাদেশ দল। বিজ্ঞপ্তিতে বলা হয়, নিউজিল্যান্ড সফরের টেস্ট ও ওয়ানডে দুই সিরিজের বাংলাদেশ দল আজ ঘোষণা করা হবে।

    আসন্ন নিউজিল্যান্ড সিরিজের ভাল ফলাফলের আশায় বাড়তি পেসার ও ব্যাটসম্যান চান অধিনায়ক মাশরাফী বিন মর্তুজা। এবারের ঘরোয়া আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে দেশের তরুণ কোন খেলোয়াড় আশানুরুপ কোন ভাল ফল করেনি। এমন কেউ নজর কারা ইনিংস খেলেনি যে জাতীয় দলে অন্তভুক্ত করা যাবে। অনেকটা হতাশ মাশরাফি।

    এদিকে নিউজিল্যান্ড সিরিজে সৌম্য সরকার ও মুমিনুল হকের বাজে ফর্ম নিয়েও চিন্তিত এ অধিনায়ক। তবে তারা দুজনই খুব চেষ্টা করছে, শুরুটা ভালও করছে,টিকে থাকছেনা। খুব শীঘ্রই তাদের কাছ থেকে ভাল ফর্ম আশা করছে মাশরাফি।

    মাশরাফি বলেন, টপ অর্ডার থেকে নাম্বার ৬ পর্যন্ত পরিবর্তন করার মতো কোন সুযোগ আছে বলে আমি মনে করিনা। তবে একজন পেস বোলার কিংবা একজন এক্সট্রা বোলিংয়ের ক্ষেত্রে এ ৬ নাম্বারের কাউকে না কাউকে সেক্রিফাইজ করতে হতে পারে। তাছাড়া একজন ভাল ব্যাটসম্যানও প্রয়োজন সেক্ষেত্রে সাব্বির ও মোসাদ্দেকের কথা উল্লেখ করেন মাশরাফি।

    আগামী ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বিপিএলের ফাইনাল ম্যাচ। এরপর আবারও শুরু হবে জাতীয় দলের ব্যস্ততা। এক মাসেরও বেশি সময়ের নিউজিল্যান্ড সফরে স্বাগতিক দলের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে ফরম্যাটের পৃথক দুটি সিরিজ খেলবে সফরকারী বাংলাদেশ দল।

    আর এই লড়াই শুরু হবে ওয়ানডে সিরিজ দিয়েই। ১৩ ফেব্রুয়ারি নেপিয়ারে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে দুই দল। ১৬ ফেব্রুয়ারি সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে ক্রাইস্টচার্চে। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটির ভেন্যু ডানেডিন, যা অনুষ্ঠিত হবে ২০ ফেব্রুয়ারি।

    ওয়ানডে সিরিজ শেষে অনুষ্ঠিত হবে টেস্ট সিরিজ। তিন ম্যাচের ঐ টেস্ট সিরিজ শুরু হবে ২৮ ফেব্রুয়ারি। হ্যামিল্টনে সিরিজের প্রথম টেস্ট শেষে দ্বিতীয় টেস্ট শুরু হবে আগামী ৮ মার্চ। ১৬ মার্চ ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত হবে দুই দলের মধ্যকার তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ।

    প্রসঙ্গত, নিজেদের ক্রিকেট ইতিহাসে ২০০৩ সালে সর্বপ্রথম পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলার পর ২০০৭ সালে শ্রীলঙ্কার মাটিতে ও ২০১৪-১৫ মৌসুমে ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে লড়েছে বাংলাদেশ।

    বিএম/রাজীব..