মেয়ে হত্যার ন্যায় বিচারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন রুবেল খান

    চট্টগ্রাম মেইল : চিকিৎসকের ভূল চিকিৎসায় একমাত্র মেয়ে রাফিদা খান রাইফাকে হারিয়েছে উল্লেখ করে মেয়ে হত্যার ন্যায় বিচারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন রাইফার বাবা ও দৈনিক সমকাল পত্রিকার চট্টগ্রামের জৌষ্ঠ প্রতিবেদক রুবেল খান।

    মঙ্গলবার বেলা ১২টার দিকে চট্টগ্রাম সার্কিট হাউসে হাইকোর্টের নির্দেশে গঠিত তদন্ত কমিটির সামনে বক্তব্য উপস্থাপন শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ দাবী জানান।

    রুবেল খান বলেন, ‘আমার মেয়ে মেডিকেলে মার্ডারের শিকার। আমি মেয়ে হত্যার ন্যায় বিচার চাই। দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্থি চাই। তিনি অভিযোগ করে বলেন, বর্তমানে তার পরিবারও নিরাপত্তা হীনতায় ভুগছে। রাইফার মৃত্যুর অভিযোগে দায়ের করা হত্যা মামলা প্রত্যাহার করতে বিভিন্ন মহল থেকে হুমকি আসার অভিযোগ করেন তিনি।বিষয়টি তদন্ত কমিটির কাছে জানিয়েছেন বলেও জানান সাংবাদিক রুবেল খান।

    মঙ্গলবার দুপুর ১২টার আগে চট্টগ্রাম সার্কিট হাউসে আসেন হাইকোর্টের নির্দেশে গঠিত তদন্ত কমিটি। হাইকোর্টের নির্দেশে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ম-সচিব সাইফুল্লাহিল আজমকে আহবায়ক ও চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকীকে সদস্য সচিব করে চার সদস্যের তদন্ত কমিটিটি গঠিত হয়। কমিটিতে বিএমডিসি ও স্বাস্থ্য অধিদফতরের দুইজন প্রতিনিধি রয়েছেন।

    মঙ্গলবার তদন্ত কমিটির সদস্যরা আসার খবরে এর আগে সকাল ১০ টা থেকে নিহত শিশু কণ্যা রাইফার বাবা সাংবাদিক রুবেল খান ও তার দায়ের করা হত্যা মামলায় অভিযুক্ত ম্যাক্স হাসপাতালে ম্যানেজিং ডিরেক্টর ডা. লিয়াকত আলীসহ চিকিৎসকরা সার্কিট হাউসে এসে অপেক্ষা করছিলেন।

    দুপুরে তদন্ত কমিটির সদস্যরা এসে প্রথমে নিহত শিশু রাইফার বাবা সাংবাদিক রুবেল খানের সঙ্গে কথা বলেন এবং পরে ম্যাক্স হাসপাতালের অভিযুক্ত চিকিৎসকদের সঙ্গে কথা বলেছেন। বেলা পৌনে ১টার দিকে সার্কিট হাউস থেকে বের হন তদন্ত কমিটির সদস্যরা।

    এসময় তদন্ত কমিটির আহ্বায়ক সাইফুল্লাহিল আজম বলেন, ‘আমরা অভিযোগকারী ও অভিযুক্ত সকলের সাথে কথা বলেছি, তাদের বক্তব্য অভিযোগ ও সার্বিক তথ্যাধি জেনেছি। এখন ঘটনাস্থল পরিদর্শণ করবো। খুব শীঘ্রই তদন্ত শেষ করে এ রিপোর্ট দেওয়া হবে বলে জানান তিনি।

    প্রসঙ্গত, ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত বছরের ২৯ জুন রাতে মাত্র দুই বছর চার মাস বয়সেই মৃত্যুবরণ করে সাংবাদিক কণ্যা রাইফা। এরপর থেকে ম্যাক্স হাসপাতালের বিরুদ্ধে গাফিলতি, অবহেলা ও ভুল চিকিৎসার অভিযোগে গড়ে ওঠে আন্দোলন। এই ঘটনায় ১৮ জুলাই চকবাজার থানায় এজাহার দায়ের করেন রাইফার বাবা রুবেল খান। দু’দিন পর সেটি মামলা হিসেবে গ্রহণ করে চকবাজার থানা পুলিশ। এই মামলায় ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেনগুপ্ত, ডা. শুভ্র দেব ও বেসরকারি ম্যাক্স হাসাপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী খানকে আসামি করা হয়। গত বছরের ১৪ অগাস্ট হাইকোর্টে একটি রিট করেন রুবেল খান। ওই রিটের আদেশের প্রেক্ষিতে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

    বিএম/রাজীব…