শপথ নিলেন সংসদ ভবনের নতুন সদস্য চট্টগ্রামের তরুণ মুখ নওফেল: পেতে পারেন মন্ত্রীত্ব!

    বিশেষ প্রতিবেদন : জাতীয় সংসদের শপথগ্রহণ কক্ষে শপথ গ্রহণ করেছেন সংসদ ভবনের একেবারে নতুন সদস্য ও চট্টগ্রামের নির্বাচিত সংসদ সদস্যদের মধ্যে তরুণ মুখ ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

    বৃহম্পতিবার দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের সংসদ সদস্যদের সাথে নবীন এ সাংসদকেও শপথ বাক্য পাঠ করান।

    মাত্র ৩৩ বছর বয়সে আওয়ামী লীগের মতো ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠনের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পাওয়া চট্টগ্রামের এ তরুণ রাজনৈতিক ব্যাক্তি জীবনের প্রথম বারের মত সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে প্রতিদ্বন্ধী হেভিওয়েট প্রার্থী বিএনপির শাহাদাৎ হোসেনকে বিপুল ভোটে পরাজিত করে নির্বাচিত হয়েছেন।

    চট্টগ্রামের ১৬ আসনের মধ্যে একটি মাত্র ইভিএম ভোটে তিনি নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন। চট্টগ্রাম-৯ কোতোয়ালি আসনে ৮ জন প্রার্থীর সাথে প্রতিদ্বদন্ধীতা করে নওফেল নৌকা প্রতীকে পেয়েছেন ২,২৩,৬১৪ ভোট। ৩ লাখ ৯০ হাজার ৪৩১ জন ভোটারের এ আসনে বিএনপি মনোনীত প্রার্থী ডা. শাহাদাত হোসেন (ধানের শীষ) প্রতীক নিয়ে পেয়েছেন ১৭,৬৪২ ভোট।

    শপথ গ্রহণ শেষে মুঠোফোনে নওফেল এ প্রতিবেদককে বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আমরা একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে দৃঢ় প্রতিজ্ঞ। গুরুত্ববহ এ নির্বাচনে জননেত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের ত্যাগী ও দক্ষ রাজনৈতিক ব্যাক্তিদের সমন্বয়ে সুনির্দিষ্ট অঙ্গীকার করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটযদ্ধে অংশগ্রহণ করেছেন। তার অঙ্গীকারগুলো আমরা যথাযথভাবে ফেয়ারভাবেই বাস্তবায়ন করার চেষ্টা করব।

    নওফেলের আরো চমক!

    এদিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় বেশ কয়েকজন জ্যৈষ্ঠ নেতাদের কাছ থেকে জানা গেছে নবীন সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণের পর নওফেলের জন্য আরো বড় চমক অপেক্ষা করছে। নতুন মন্ত্রী সভায় চট্টগ্রাম থেকে তরুণ এ সাংসদের অবস্থান থাকারও সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন তারা।

    ১৯৮৩ সালের ২৬ জুন চট্টগ্রামে জন্মগ্রহণ করেন ব্যারিস্টার নওফেল। লন্ডন স্কুল অব ইকনোমিক্স থেকে স্নাতক করা মহিবুল পরে লন্ডন থেকে ব্যারিস্টারি সম্পূর্ণ করেন। ১/১১ সময়কালীন লন্ডনে অবস্থানরত বিদেশী আইনজীবী ও অর্থনীতিবীদদের একত্রিত করে শেখ হাসিনা মুক্তি আন্দোলনের মাধ্যমে দেশের বাইরে জনমত তৈরীর ভূমিকা রেখেছেন রাজনৈতিক পরিবারে বেড়ে উঠা নওফেল।

    মূলত বাবার আদর্শ বুকে ধারণ করে নওফেলের রাজনৈতিক যাত্রা শুরু হয় চট্টগ্রাম মহানগর থেকে। ২০১০ সালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে বাবার পক্ষে কাজ করে আলোচনায় আসেন তিনি। ২০১৪ সালে ৭১ সদস্যের নগর কমিটির নির্বাহী সদস্য করা হয় নওফেলকে। যুক্ত ছিলেন যুব লীগের রাজনীতির সাথে। মাত্র ৩৩ বছর বয়সে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পাই নওফেল।

    রাজনীতির বাইরেও ঢাকা বারের আইনজীবী মহিবুল হাসান চৌধুরী নওফেল চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিরও সদস্য এবং বেসরকারি টেলিভিশন চ্যানেল বিজয় টিভির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে রয়েছেন।

    বিএম/ রাজীব সেন প্রিন্স..