গাপটিলের সেঞ্চুরীতে প্রথম ওয়ানডেতে ৮ উইকেটে পরাজিত বাংলাদেশ

    বিএম ডেস্ক: বরাবরের মতোই নিউজিল্যান্ড সফরের শুরুটা ভালো হলো না বাংলাদেশের। প্রথম ওয়ানডে ম্যাচে ৮ উইকেটের জয় পেয়েছে নিউজিল্যান্ড।

    নেপিয়ারের ম্যাকলিন পার্কে প্রথম ওয়ানডেতে টস জিতে ব্যাটিং নিয়ে ছিলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ইনিংসের প্রথম বলেই বাউন্ডারি মেরে শুরু করলেও ৬ বলে ১ চারে ৫ রান করে ফিরে যান তামিম ইকবাল। তারপর ৮ বলে ১ রান করে দ্রুত বিদায় নেন লিটন দাসও। মুশফিকও বিদায় নেন তামিমের সমান ৫ রানে। তবে অন্য প্রান্তে ভালোই খেলছিলেন সৌম্য সরকার। কিন্তু তিনিও ফেরেন ২২ বলে পাঁচ চার ও এক ছক্কায় ৩০ রান করে।

    ৪২ রানেই ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। রিয়াদ-মিঠুনের পার্টনারশিপ গড়ে উঠলেও বড় হয়নি সেটাও। রিয়াদ ১৩ রানে আউট হলে ভেঙে যায় তাদের ২৯ রানের পার্টনারশিপ। কিন্তু অন্য প্রান্ত আগলে রেখে খেলেছেন মিঠুন।

    ২০ বলে দুই চারে ১৩ রান করে যখন সাব্বির আউট হন, তখন দলীয় রান ৬ উইকেটে ৯৬। এরপর মিরাজ ও সাইফউদ্দিনের সাথে মিঠুনের পার্টনারশিপে লজ্জার হাত থেকে বাঁচে বাংলাদেশ। ২৭ বলে তিন চার ও এক ছক্কায় ২৬ রান করেন মিরাজ।

    নিউজিল্যান্ডের বিপক্ষে অষ্টম উইকেটে বাংলাদেশের সেরা জুটি গড়েন মিঠুন ও সাইফ। সাইফ আউট হওয়ার আগে ৮৪ রানের পার্টনারশিপে বাংলাদেশের স্কোর দুইশ পার হয়। এর আগে অষ্টম উইকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের আগের সেরা জুটি ছিল খালেদ মাসুদ পাইলট ও মোহাম্মদ রফিকের। ২০০৩ বিশ্বকাপে কিম্বার্লিতে অপরাজিত ৭০ রানের জুটি গড়েছিলেন তারা।

    দলীয় ২২৯ রানে মিঠুন ফিরলে আর বেশি এগোতে পারেনি বাংলাদেশ। ৫০ ওভার পূর্ণ হওয়ার আগেই অল আউট হয়েছে ২৩২ রানে। অধিনায়ক মাশরাফি অপরাজিত থাকেন ৯ রানে।

    মাঝারি মানের সংগ্রহ নিয়ে প্রতি গড়তে পারেনি বাংলাদেশ। নিউজিল্যান্ডের প্রথম উইকেট পড়ে ১০৩ রানে। নিকোলস মিরাজের বলে বোল্ড হয়ে ফিরলে। এরপর দলীয় ১৩৭ রানে মাহমুদউল্লাহের বলে ফেরেন উইলিয়ামসন।

    গাপটিলের সেঞ্চুরিতে আর কোনো উইকেট না হারিয়েই সহজ জয় তুলে নেই স্বাগতিকরা। অপরপ্রান্তে ৪৫ রানে অপরাজিত থাকেন রস টেইলর।

    উল্লেখ্য, দ্বিতীয় ওয়ানডে ম্যাচ আগামী ১৬ ফেব্রুয়ারি ভোর ৪ টায় (বাংলাদেশ সময়)।

    সংক্ষিপ্ত স্কোর:-
    বাংলাদেশ: ২৩২/১০ (তামিম ৫, লিটন ১, সৌম্য ৩০, মুশফিক ৫, মিঠুন ৬২, মিরাজ ২৬, সাইফউদ্দিন ৪১, মাশরাফি ৯*, মুস্তাফিজ ০; হেনরি ২/৪৮, বোল্ট ৩/৪০, ফার্গুসন ২/৪৪, ৩/৪৫, নিশাম)

    নিউজিল্যান্ড: ২৩৩/২ (গাপটিল ১১৭, নিকোলস ৫৩, টেইলর ৪৫; মিরাজ ১/৪২, মাহমুদউল্লাহ ১/২৭)

    ম্যান অব দ্য ম্যাচ: মার্টিন গাপটিল।

    বিএম/রনী/রাজীব