ধর্ম মন্ত্রণালয়ে প্রথমবারের মত ব্যতিক্রম উদ্যোগ : ডিজিটাল যোগাযোগ ব্যবস্থায় সরব প্রতিমন্ত্রী

    জাতীয় মেইল : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও মন্ত্রী পরিষদে ৪৬ জন সদস্যের নাম ঘোষণা করা হয়। এ পরিষদে টেকনোক্র্যাট কোটায় নিয়োগ পান বর্তমান সরকারের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ। ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে শেখ মো. আব্দুল্লাহ এ মন্ত্রণালয়ে প্রথমবারের মতো ব্যাতিক্রমী সব উদ্যোগ গ্রহণ করেছেন। সর্বসাধারণের উন্মুক্ত যোগাযোগের জন্য সম্প্রতি নানাবিধ উদ্যোগ গ্রহণ করেছেন তিনি।

    মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর থেকেই তিনি তার সঙ্গে সর্বসাধারণের উন্মুক্ত যোগাযোগের লক্ষ্যে সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম ফেসবুক ও টুইটারে খুলেছেন অ্যাকাউন্ট। পাশাপাশি ধর্ম মন্ত্রণালয় সংক্রান্ত সর্বশেষ তথ্য জানার জন্য এবং যেকোনো সেবা ও পরামর্শের জন্য সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করেছেন ই-মেইল ও ফোন নাম্বার।

    ইসলামিক ফাউন্ডেশনের বই-পত্র স্ক্রিন কপি প্রস্তুত করার পাশাপাশি মন্ত্রণালয়ের অন্যান্য কার্যক্রমও ডিজিটালাইজেশন করার কাজ দ্রুত এগিয়ে নিচ্ছে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

    এ খবরে ধর্ম মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে প্রাত্যহিক আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। সকলের মুখে মুখে এখন এখই রব দীর্ঘ এক যুগ পরে বর্তমান সরকারের ডিজিটাল মিশনের হাতিয়ার হিসেবে একজন ডিজিটাল ধর্ম প্রতিমন্ত্রী পেয়েছেন।

    কয়েকজনের সাথে কথা হলে নাম প্রকাশ না করা স্বর্ত্তে তারাও মত প্রকাশ করেছেন। তারা বললেন এর আগে আওয়ামী লীগ সরকারের দুই দফা সরকার গঠন ও মন্ত্রী পরিষদে এ মন্ত্রণালয়ের দায়িত্বে যারাই ছিলেন কেউ ডিজিটাল ছিলেন না। অনেকদিন পর ধর্ম মন্ত্রণালয়ে একজন ডিজিটাল প্রতি মন্ত্রী পেলাম।

    মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ’ তার একান্ত সহকারী সচিব ও গণমাধ্যম কর্মী নাজমুল হক সৈকত এবং জনসংযোগ কর্মকর্তার পরামর্শক্রমে ফেসবুক, টুইটার, ই-মেইল ও ফোন নম্বর উন্মুক্ত করার উদ্যোগ গ্রহণ করেন।

    বিষয়টি নিশ্চিত করে ধর্ম প্রতিমন্ত্রীর একান্ত সচিব ও গণমাধ্যম কর্মী নাজমুল হক সৈকত বলেন, ইতিমধ্যে এসব মাধ্যমে বিভিন্ন পোষ্ট এবং সর্ব সাধারণের যোগাযোগ শুরু হয়ে গেছে।

    জানা যায়, রাজনৈতিক যোগ্যতা ও দায়িতশীলতাই তাকে এনে দিয়েছে বড় সুযোগ। গোপালগঞ্জ এলাকার বাসিন্দা শেখ মোহাম্মদ আবদুল্লাহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার গোপালগঞ্জ আসনের উন্নয়নসহ নানা কাজের তদারকি করেছেন। তাছাড়া তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

    নির্বাচনের আগে হেফাজতে ইসলাম ও ইসলামী সংগঠনগুলোর সঙ্গে আওয়ামী লীগের সম্পর্ক উন্নয়নে রয়েছে তার বিশেষ ভূমিকা। কওমি সনদের স্বীকৃতিতে তার ভূমিকার প্রশংসাও করেছে আলেম সমাজ। আলেম-ওলামা, মসজিদ-মাদরাসা ও ধর্ম নিয়ে কাজ করতে দলের ধর্ম সম্পাদকের পাশাপাশি এবার তাকে সেই মূল্যায়নে করা হয়েছে ধর্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়ে।

    দায়িত্ব পেয়েই তিনি ধর্ম মন্ত্রণালয়েকে দুর্নীতিমুক্ত করার ঘোষণা দিয়েছেন। বলেছেন, তিনি নিজে দুর্নীতি করবেন না ও কাউকে দুর্নীতি করতেও দেবেন না। তিনি হজ ব্যবস্থাপনাকে আরও অধিকতর সুষ্ঠু ও সুন্দরভাবে পালনের প্রয়োজনীয় সকল উদ্যোগ গ্রহণ করবেন।

    গণমাধ্যম কর্মীদের তিনি বলেছেন, প্রধানমন্ত্রী আমাকে যে গুরু দায়িত্ব দিয়েছেন তা আমি দেশের আলেম-ওলামা, পীর-মাশায়েখদের সাথে পরামর্শ করে সেভাবে কাজ করতে চাই। আমি দেশের শীর্ষ একটি ঐতিহ্যবাহী মাদরাসার ছাত্র ছিলাম এবং দীর্ঘদিন বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক হওয়ার কারণে দেশের সর্বস্থরের আলেম-ওলামা, পীর-মাশায়েখ, ধর্ম বোদ্ধা এবং সকল ধর্মের ধর্ম গুরুদের সাথে গভীর সম্পর্ক রয়েছে। আমি সকলের সহযোগিতা নিয়েই এই মন্ত্রণালয় পরিচালনা করব।

    দায়িত্ব গ্রহণের পর থেকে তিনি এবারের হজ্ব যাত্রীদের বিমান ভাড়ার উপর বিশেষ ছাড়ের ব্যবস্থা গ্রহণ করায় গতবারের তুলনায় এবার যাত্রী প্রতি ১০ হাজার টাকা কম ভাড়ায় হজ্বে গেছে যাত্রীরা। তিনি বিশ্ব ইজতেমা নিয়ে দুই পক্ষের সৃষ্ট বিরোধ নিস্পত্তি করে টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা পালনের উদ্যোগ সফলভাবে মোকাবেলা করেছেন। আগামী ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি তা পালন করার কথা রয়েছে।

    বিএম/রাজীব…