প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে উড়িয়ে দিল কিউইরা

    বিএম ডেস্ক: ওয়েলিংটনে আজ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত-নিউজিল্যান্ড। আর এই ম্যাচে ৮০ রানের বড় জয় পেয়ে ৩ ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেছে স্বাগতিক নিউজিল্যান্ড। সেই সাথে ওয়ানডে সিরিজে হারের পর টি-টোয়েন্টিতে ছন্দে ফেরার আভাস দিলো নিউজিল্যান্ড দল।

    ওয়েলিংটনের উইকেট দেখে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারত দলপতি রোহিত শর্মা। ক্রুনাল পান্ডিয়া আর রিশভ পান্তকে রেখে একাদশ সাজায় ভারত। কিন্তু আগে ফিল্ডিং করার সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করতে পারেননি ভারতীয় বোলাররা। উদ্বোধনী জুটিতে ব্যাট করতে আসেন টিম সেইফার্ট ও কলিন মুনরো। ব্যাট হাতে ভারতীয় বোলারদের রীতিমত শাসন করেছেন এই দুজন। মাত্র ৫০ বলে ৮৬ রানের উদ্বোধনী জুটি গড়েন তারা।

    ক্রুনাল পান্ডিয়ার বলে বিজয় শংকরকে ক্যাচ দিয়ে ২০ বলে ৩৪ রান করে কলিন মুনরো আউট হলে ভাঙে এই জুটি। এরপরের জুটিতেও কেন উইলিয়ামসন আর সেইফার্ট মিলে যোগ করেন আরো ৪৮ রান। মাত্র ৪৩ বলে ৮৪ রান করে সেইফার্ট আউট হবার সময়ে তাদের স্কোর ছিলো ১২.৪ ওভারে ১৩৪/২। সেইফার্টের ইনিংসটিতে ছিল ৭টি চার, ৬টি ছক্কার মার।

    এরপর রস টেলরের ১৪ বলে ২৩, স্কট কুগেলেজিনের ৭ বলে ২০ রানে ভর করে ২০ ওভার শেষে তারা ভারতের সামনে ২২০ রানের বিশাল লক্ষ্য দাঁড় করায়। ভারতের কোন বোলারই আজ তেমনভাবে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। রান দিয়েছেন প্রচুর। সফলতম বোলার হার্দিক পান্ডিয়া, ৫১ রানে ২ উইকেট নিয়ে।

    জবাব দিতে নেমে শুরুটা চাল হয়নি ভারতের। নতুন বলে দুর্দান্ত এক স্পেল করেন টিম সাউদি। ইনিংসের ৩য় ওভারেই দলীয় ১৮ রানে ভারত হারায় রোহিত শর্মার উইকেট। সাউদির বলে ফার্গুসনকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। এরপর শিখর ধাওয়ান এবং ওয়ান ডাউনে নামা বিজয় শংকর পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করেন।

    কিন্তু বেশিক্ষণ সুবিধা করতে পারেননি তারাও। ৬ষ্ঠ ওভারে দলীয় ৫১ রানে ধাওয়ান আউট হলে উইকেটে আসেন ভারতীয় ক্রিকেটের নতুন সেনসেশন রিশাভ পান্ত।অপর প্রান্তে ধোনি টিকে থেকে ভরসা দিচ্ছিলেন ভারতকে। পান্ত ১০ বল খেলে মাত্র ৪ রান করে আউট হন তিনি। এরপর ক্রুণাল পান্ডিয়া ছাড়া আর কোন ভারতীয় ব্যাটসম্যান পৌঁছাতে পারেননি ২০ এর ঘরে। নিয়মিত বিরতিতে উইকেট হারানোর ফলে ম্যাচে আর ফিরতেই পারেনি ভারত। ধোনি আউট হন ৩১ বলে ৩৯ রানের এক ইনিংস খেলেন। শেষ পর্যন্ত ৪ বল বাকি থাকতেই ১৩৯ রানে অল-আউট হলে শেষ হয় ভারতের ইনিংস। টিম সাউদি ৪ ওভারে ১৭ রান দিয়ে নেন ৩ উইকেট যা তাকে এনে দেয় ম্যাচ সেরার পুরস্কার। ফার্গুসন, স্যান্টনার ও সোধি নেন ২টি করে উইকেট।

    সিরিজের পরের ম্যাচটি অনুষ্ঠিত হবে শুক্রবার, অকল্যান্ডের ইডেন পার্কে।

    সংক্ষিপ্ত স্কোর:
    নিউজিল্যান্ড- ২০ ওভারে ২১৯/৬ (সেইফার্ট ৮৪, মুনরো ৩৪, উইলিয়ামসন ৩৪) ; হার্দিক ২/৫১, ক্রুনাল ১/৩৭
    ভারত- ১৯.২ ওভারে ১৩৯/১০ ( ধোনি ৩৯, ধাওয়ান ২৯, শংকর ২৭) ; সাউদি ৩/১৭, ফার্গুসন ২/২২

    বিএম/রনী/রাজীব